২৫. ১৭ সেপ্টেম্বর বিভিন্ন বিশ্ব সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব

Posted on Posted in 6

কম্পাইলারঃ শফিকুল ইসলাম

<৬, ২৫, ৬০৮>

শিরোনামসংবাদপত্রতারিখ
বিভিন্ন বিশ্বসম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ববাংলাদেশ সংবাদ পরিক্রমা

২৫তম সংখ্যা

১৭ সেপ্টেম্বর, ১৯৭১

 

বিভিন্ন বিশ্বসম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব

সাম্প্রতিককালে ইউরোপ ও গ্রেট বৃটেনে অনুষ্ঠিত বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশের পক্ষে প্রচারকার্য ও জনমত সৃষ্টি করার জন্য লন্ডনস্থ বাংলাদেশ ষ্টিয়ারিং কমিটি বিভিন্ন জায়গায় ভিন্ন ভিন্নভাবে কয়েকটি প্রতিনিধি দল প্রেরণ করেন।

  • প্যারিসে ৫৯তম আন্তঃপার্লামেন্টারী ইউনিয়ন সম্মেলনে বাংলাদেশ ছাত্র সংগ্রাম পরিষদের জনাব মোহাম্মদ হোসেন, জনাব নজরুল ইসলাম ডঃ প্রামানিক বাংলাদেশের পক্ষে বিশ্বের ৭৭টি দেশের ৭০০শত প্রতিনিধিদের মধ্যে সপ্তাহব্যাপী প্রচারকার্য চালিয়ে সম্প্রতি লন্ডনে ফিরে এসেছেন। তাঁদের সার্থক প্রচারের ফলে সম্মেলনে বাংলাদেশ ও বাস্তুহারাদের সমর্থনে একটি প্রস্তাব পাশ করা হয়।
  • ব্লাকপুলে অনুষ্ঠিত বৃটিশ ট্রেড ইউনিয়ন কংগ্রেসের বার্ষিক অধিবেশনে বাংলাদেশের পক্ষে প্রচারকার্য চালান জনাব জাকারিয়া চৌধুরী, জনাব সুলতান শরিফ ও মিস্ সুরাইয়া খানম।

অধিবেশনে অংশগ্রহনকারী কয়েকজন বিশিষ্ট শ্রমিক প্রতিনিধি বাংলাদেশে গনহত্যা ও শ্রমিক নিধনের করুন ইতিহাস বর্ণনা করেন এবং পৃথিবীর সকল ডক শ্রমিকদের অস্ত্রশস্ত্র বহনকারী পশ্চিম পাকিস্তানী জাহাজ সমূহে কোন কাজ না করার অনুরোধ জানান।

  • স্কারবরোতে অনুষ্ঠান্রত বৃটিশ লিবারেল পার্টির বার্ষিক সম্মেলনেও আমাদের প্রচারকাজ সন্তোষজনকভাবে এগিয়ে চলছে। জনাব জাকারিয়া চৌধুরী, জনাব সুলতান শরিফ ও মিস্ সুরাইয়া খানম বর্তমানে এই গুরুদায়িত্ব পালনে ব্যস্ত রয়েছেন।
  • ছাত্র সংগ্রাম পরিষদের আহবায়ক জনাব মোহাম্মদ হোসেন সম্প্রতি বুকারেষ্টে অনুষ্ঠিত বিজ্ঞান ও আন্তর্জাতিক বিষয় সম্পর্কিত ২১তম সম্মেলনে বাংলাদেশের পক্ষে প্রচারকার্য চালান। ফলে উক্ত সম্মেলন বিশ্বের সমস্ত দেশকে এহিয়ার সামরিক জান্তার জন্য কোন অস্ত্রশস্ত্র না দেওয়ার সুপারিশ জানান।