২৭. ২১ সেপ্টেম্বর জনসভা ও নৃত্যনাট্য

Posted on Posted in 6

কম্পাইলারঃ শফিকুল ইসলাম

<৬, ২৭, ৬১০>  

শিরোনামসংবাদপত্রতারিখ
জনসভা ও নৃত্যনাট্যবাংলাদেশ সংবাদ পরিক্রমা

২৬তম সংখ্যা

২১ সেপ্টেম্বর, ১৯৭১

 

ইপসুইজে জনসভা

গত শনিবার ইপসুইজে ইংরেজী নাগরিক ও প্রবাসী বাঙালীদের মিলিত উদ্যোগে এক জনসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রায় তিনশত বাঙালী ও দুই শতেরও অধিক ইংরেজ নাগরিক উপস্থিত ছিলেন।

স্বাধীন বাংলাদেশের স্বীকৃতি ও শেখ মুজিবের মুক্তির দাবীতে বিভিন্ন বক্তা বক্তৃতা করেন। ষ্টিয়ারিং কমিটির পক্ষ থেকে জনাব ডঃ কবির ও আবদুল হক প্রায় দেড় ঘন্টাব্যাপী বক্তৃতা করেন ও বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের রাজনৈতিক ও অর্থনৈতিক কারণ ব্যাখ্যা করেন। সভা শেষে সমবেত জনতা মিছিল সহকারে বিভিন্ন রাস্তা প্রদক্ষিন করেন।

 

মিচেন জনসভা

বৃটিশ কমিউনিষ্ট পার্টির উদ্যোগে গত বৃহস্পতিবারে মিচানে এক জনসভা হয়। উদ্যোক্তাদের আমন্ত্রক্রমে বাংলাদেশ ষ্টিয়ারিং কমিটির সদস্য জনাব শেখ আবদুল মান্নান উক্ত সভায় বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের পটভুমিকায় উপর আলোকপাত করেন।

 

গণ-সংস্কৃতি সংসদের নৃত্যনাট্য

বাংলাদেশ গণ-সংস্কৃতি সংসদের উদ্যোগে গত শনিবার ও রবিবার স্থানীয় কনওয়ে হলে মুক্তি সংগ্রামের উপর ভিত্তি করে রচিত “অস্ত্র হাতে তুলে নাও” নৃত্যনাট্যটি পরিবেশিত হয়। উভয় দিন হল  ভর্তি জনসমাগম হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বিচারপতি চৌধুরী প্রধান অতিথির আসন গ্রহন করেন এবং বৃটিশ এম, পি, মিঃ পিটার শোর ও সঙ্ঘলের বিরোধী দলের মিঃ নভরতম বক্তৃতা করেন।