৩১. ২১ নভেম্বর বাংলাদেশ আন্দোলনের স্বপক্ষে বিভিন্ন তৎপরতা

Posted on Posted in 6

কম্পাইলারঃ দীপংকর ঘোষ দ্বীপ

<৬, ৩১, ৬১৪-৬১৫>

শিরোনামঃ বাংলাদেশ আন্দোলনের সপক্ষে বিভিন্ন তৎপরতা

সংবাদপত্রঃ জনমত ৩য় বর্ষঃ ৪০ তম সংখ্যা

তারিখঃ ২১ নভেম্বর, ১৯৭১

.

ছাত্র সংগ্রামে পরিষদের ডাক

লন্ডন, ১৪ই নভেম্বর

       গ্রেট বৃটেনস্থ বাংলাদেশ চাত্র সংগ্রাম পরিষদ বাংলাদেশ মুক্তিবাহিনীর জন্য গরম কাপড়-চোপড় চেয়ে প্রবাসী বাঙালীদের কাছে এক আবেদন জানিয়েছেন । ছাত্র সংগ্রাম পরিষদ  এক বিবৃতিতে বলেন যে, দেশের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেওয়ার জন্য প্রবাসী বাঙালীদের কাছে এবার বিশেষ সুযোগ এসেছে । তাঁরা আশা প্রকাশ করেন যে, মুক্তি সেনাদের ব্যবহারের জন্য প্রবাসী বাঙালী ভাইবোনেরা নিজেদের সাধ্যমত গরম কাপড়-চোপড় দান করবেন ।  সংগ্রাম পরিষদের কাছে সাহায্য পাঠানো যাবে বলে তাঁরা বলছেন।

 

কর্নেল ওসমানীর চিঠি

বামিংহাম, ১০ই নভেম্বর

       আজ এখানে জানা গেছে যে, সেনাপতি কর্নেল ওসমানী মিডল্যান্ডের মহিলা সমিতির এক চিঠির জবাবে ঔষধ, তাঁবু ও কাপড়-চোপড় চেয়ে মহিলা সমিতির সভানেত্রী মিসেস বদরুন পাশার কাছে সম্প্রতি এক চিঠি লিখেছেন ।

       জানা গেছে যে, মহিলা সমিতি মুক্তি সেনাদের ব্যবহার্যে পাঠানোর জন্য কাপড়-চোপড় সংগ্রহ করছেন ।

 

বাংলাদেশের সমর্থনে প্রস্তাব গ্রহণ

       পোর্টসমাউথের দক্ষিণ নির্বাচনী এলাকার শ্রমিক দল গত ২রা নভেম্বর বাংলাদেশের সমর্থনে একটি প্রস্তাব গ্রহণ করেছেন এবং প্রস্তাবের একটি স্থানীয় বাংলাদেশ সংগ্রাম পরিষদেও পাঠানো হয়েছে ।

       প্রস্তাবে বলা হয়েছে যে, এই ওয়ার্ড সভা বাংলাদেশে গণতন্ত্রের সংগ্রামকে পূর্ণভাবে সমর্থন করে এবং পশ্চিম পাকিস্তানের সামরিক গোষ্ঠী কর্তৃক মানবাধিকার অস্বীকার করায় তার নিন্দা করেও নির্বাচনী এলাকার দলকে স্থানীয় এবং জাতীয় পর্যায়ে বাংলাদেশের সমর্থন করার আহবান জানায় ।

 

বাস্তুহারাদের সাহায্যার্থে বিচিত্রানুষ্ঠান

লন্ডন ১৪ই নভেম্বর

       আজ স্থানীয় স্যাডলার্স ওয়েলস থিয়েটারে বাংলাদেশের বাস্তুহারাদের সাহায্যের উদ্দেশ্য কনসার্ট ইন সিমপেথি’র উদ্যোগে এক বিচিত্রানুষ্ঠান হয় । পূর্ণ হলে উদ্ধোধনী দিবসে দুটি শো হয় । বাংলাদেশ ও ভারত থেকে আগত প্রখ্যাত শিল্পীবৃন্দ অনুষ্ঠানের মাধ্যমে দর্শকদের অকুণ্ঠ প্রশংসা অর্জন করেন ।

বীরেন্দ্র শংকর অনুষ্ঠানটি পরিচালনা করেন ।

বাংলাদেশের পক্ষে-৫০০, বিপক্ষে-৩, নিরপেক্ষ-২

       ম্যানচেষ্টার থেকে আমাদের প্রতিনিধি জানাচ্ছে যে, গত শুক্রবারে ম্যানচেষ্টার বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের এক বৈঠকে বাংলাদেশ নিয়ে বিস্তারিত আলোচনার পর বাংলাদেশ পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে এই মর্মে মত প্রকাশ করেছেন যে, পূর্ণ স্বাধীনতাই হচ্ছে বাংলাদেশ সমস্যার একমাত্র সমাধান ।

       বাংলাদেশ তহবিলে ১৯ পাউন্ড দান করার এক প্রস্তাব সভায় ৫০০ ভোটে গৃহীত হয়েছে । প্রস্তাবের বিপক্ষে ভোট পড়েছে ৩টা এবং ২ জন ভোটদানে বিরত থাকেন । অন্য একটি প্রস্তাবে তথাকথিত বৃটিশ নিরপেক্ষতা বাদ দেওয়ার উদ্দেশে পররাষ্ট্রমন্ত্রী স্যার এলেককে বলার জন্য ন্যাশনেল ইউনিয়ন অব স্টুডেন্টস-এর প্রেসিডেন্টের প্রতি আহবান জানানো হয়েছে ।

       সভায় সভাপতিত্ব করেন এন, ইউ, এস-এর আঞ্চলিক সভাপতি মিঃ জেঃ হ্যারিস ও বাংলাদেশের পক্ষে বক্তৃতা করেন জনাব কবীর আহমদ ।