৩৬. ১ জুন সম্পাদকীয় ও খবর

Posted on Posted in 6

অনুবাদঃ অভিজিৎ সরকার

<৬,৩৬,৬৩১-৬৩৩>

শিরোনামসংবাদপত্রতারিখ
সম্পাদকীয় ও খবরবাংলাদেশ* (ওয়েস্ট কোস্ট) নিউজ বুলেটিন ক্যালিফোর্নিয়াঃ নং ১১ জুন, ১৯৭১

 

[ বাংলাদেশ (ওয়েস্ট কোস্ট নিউজ বুলেটিন) বাংলাদেশ লীগ অব আমেরিকার ক্যালিফর্নিয়া শাখা- আমেরিকান লীগ অব বাংলাদেশ কর্তৃক মূদ্রিত ও প্রাচারিত।]

প্রিয় দেশপ্রেমী বন্ধুগণ,
শুভেচ্ছা নিন!

বাংলাদেশে মুক্তিযুদ্ধ শুরু হবার ৮ সপ্তাহের মাথায় যুক্তরাষ্ট্রের ওয়েস্ট কোস্টে বসবাসরত বাঙ্গালিদের জন্য দেশপ্রেমের স্বতস্ফুর্ত বহিঃপ্রকাশের সমন্বয়করণের জন্য উপায় বের করাটা দরকারী হয়ে পড়েছে। কার্যকর সমন্বয় এবং যোগাযোগের কিছু নির্দিষ্ট ধরণে পৌঁছানোর জন্য, লস এঞ্জেলস, বার্কলে, স্ট্যানফোর্ড এবং সান ফ্রান্সিসকোতে বসবাসরত বাঙ্গালিদের মধ্যে একটি সভা হয়ে গেলো সান ফ্রান্সিসকোতে, মে ১৯৭১ তে।

যেহেতু আমাদের অনেক দেশপ্রেমী ভাই বোনেরা বিশাল এলাকাজুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছেন, আমাদের অবশ্যই এ সব ছড়িয়ে ছিটিয়ে থাকা মানুষদের উদ্যম এবং প্রয়াসকে ব্যবহার করার জন্য কার্যকর সমন্বয়কারী ব্যবস্থা গঠন করতে হবে। এর ফলে দূরপাল্লার ফোন কল, মানব শক্তির অযাচিত অপচয় ইত্যাদি অপ্রয়োজনীয় ব্যয় বন্ধ হবে। এরকম কার্যকর সংঘবদ্ধ সংগঠন তৈরির পথে প্রথম ধাপ হিসেবে এ নিউজ বুলেটিন চালু করা হলো।

মে ২২ এর সভা, বার্কলে, লস এঞ্জেলস, স্টানফোর্ড এবং সান ফ্রান্সিসকোর প্রতিনিধিরা সবাই মিলে নিম্নোক্ত সিদ্ধ্বান্তে উপনীত হয়েছেন।

১) প্রধান সমন্বয়ক অংশটি লস এঞ্জেলস কে কেন্দ্র করে পরিচালিত হবে, এবং বার্কলে, সান ফ্রান্সিসকো, স্ট্যানফোর্ড, স্যান ডিয়েগো, সান্টাবারবারা, ডেনভার (কলোরাডো) এবং ট্যুসন (অ্যারিজোনা) তে অবস্থিত ওয়েস্ট কোস্টের অন্যান্য ইউনিটগুলোর সাথে যোগাযোগ রক্ষা করবে। হাওয়াই, ডালাস এবং পিটসবার্গ (কানসাস) এ আরো ইউনিটের সাথে যোগাযোগ চালু করার ব্যাপারেও এর ইচ্ছে রয়েছে।
২) প্রধান সমন্বয়ক অংশটি  নিউ ইয়র্ক, ওয়াশিংটন, শিকাগো এবং মিশিগানে অবস্থিত অংশগুলোর সাথে সরাসরি যোগাযোগ রক্ষা করবে। এমনকি, বাংলাদেশ সরকারের কাছ থেকে পাওয়া নিয়মনীতিগুলোও ওয়েস্ট কোস্টের অন্যান্য ইউনিটের কাছে পাঠিয়ে দেবে এ অংশটি।
৩)সকল ইউনিট নিজেদের মধ্যে গুরুত্বপূর্ণ তথ্যগুলো আদানপ্রদান করবে, এবং সকল স্থানীয় সদস্যদের কাছে সংবাদ পাঠিয়ে দেবে।
৪) প্রচার এবং কার্যক্রম সমন্বয়ের অন্যান্য খরচ বহন করার জন্য সকল ওয়েস্ট কোস্ট ইউনিট থেকে লস এঞ্জেলস ইউনিটে পাঠানো সংগ্রহের ওপর ৫% রেমিট্যান্স আরোপ করা হবে।
৫) সাধারণত সকল ইউনিটই প্রচারণা অব্যাহত রাখবে, যার মধ্য দিয়ে আমাদের দেশে পাকিস্তানি সেনাবাহিনীর বর্বরতা এবং নির্মমতাকে তুলে ধরা হবে, পাশাপাশি বাংলাদেশের স্বাধীনতা অর্জনের বৈধ দাবিকে তুলে ধরা হবে আমেরিকান জনগণের মধ্যে, বিশেষ করে আমেরিকান প্রতিনিধিদের মধ্যে।
৬) সকল অনুদান সংগ্রহের বিবরণী লস এঞ্জেলস ইউনিটে উপস্থাপন করা হবে।
৭) সকল [বাংলাদেশী] অধিবাসী এবং সমর্থকদের একটি মাস্টার লিস্ট তৈরি করা হবে এবং প্রতিটি ইউনিটের সমন্বয়করা এরকম সকল ব্যক্তির নাম-ঠিকানা লস এঞ্জেলসের ইউনিটের সমন্বয়কারীদের কাছে পাঠাবেন।
৮) বার্কলেতে বসবাসরত পলিটিক্যাল সায়েন্সের অধ্যাপক ড: জ্যোতি দাসগুপ্ত রাজনৈতিক তথ্যের ব্যাপারে এবং রাজনৈতিক পত্র লিখতে আগ্রহী যে কাউকে পরামর্শ দেবেন।
কয়েকটি ওয়েস্ট কোস্ট ইউনিটের সমন্বয়কের নাম ঠিকানা নিচে দেয়া হলো। অন্যান্য ইউনিটগুলোকে তাদের সমন্বয়কদের নাম ঠিকানা লস এঞ্জেলসে পাঠানোর অনুরোধ করা হচ্ছে।

লস এঞ্জেলস:

১) জনাব আবুল এইচ সাদ-উদ্দিন

৫০৫, গেইল এভিনিউ, ৪০১
লস এঞ্জেলস, ক্যালিফোর্নিয়া ৯০০২৪
টেলিফোন: (২১৩) ৪৭৮-৩১৬৬

২) জনাব চন্দন দাস
১৬২১, গ্লেন্ডন এভিনিউ, ৭
লস এঞ্জেলস, ক্যালিফোর্নিয়া ৯০০২৪
টেলিফোন: (২১৩) ৪৭৫-২৯৪৬

 

বার্কলে:

১) জনাব জামাল মুনশী
১২১৫, কেইনস
বার্কলে, ক্যালিফোর্নিয়া
টেলিফোন: (৪১৫)৫২৬-৭৪১৭
২) ড: জ্যোতি দাসগুপ্ত
টেলিফোন: (৪১৫)৫২৪-৮৫৩৩

 

সান ফ্রান্সিসকো:

১) মিস আমিনা পন্নী
৭৭০, লেক মার্সিড বুলেভার্ড
রুম ১৩৩০, ভারদুচ্চি হল
সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়া
টেলিফোন: ৯১৪৩২(৪১৫)৪৯৬-৩১৭৯
২) জনাব এ বি এম ফারুক
টেলিফোন: (৪১৫)৭৭৫-৪৯৬৬

 

স্ট্যানফোর্ড:

 

১) ড: রফিকুর রহমান
৬১০, সার্কেল ড্রাইভ, অ্যাপার্টমেন্ট ১
প্যালো আল্টো, ক্যালিফোর্নিয়া, ৯৪৩০৩
টেলিফোন: (৪১৫)৩২৫-৫৭৯৬

স্যান ডিয়েগো:
১) জনাব রণধীর মিত্র
৩৯০৩-এ মিরামার স্ট্রিট
লা হয়া
ক্যালিফোর্নিয়া ৯২০৩৭

 

সান্টা বারবারা:
১) মিস প্রমিতা ঘোষ
৬৫২০, কারভান্তেস রোড, ২২
গোলিতা, ক্যালিফোর্নিয়া ৯৩০১৭
টেলিফোন: (৮০৫)৯৬৮-১৩৭২
ডেনভার (কলোরাডো):
১) ড: এম শের আলী
৬৪০১, ওয়েস্ট কোলফ্যাক্স
ডেনভার, কলোরাডো ৮০২১৪
টেলিফোন: (৩০৩) ২৩৭-৭৩৭৫

 

ট্যুসন (অ্যারিজোনা):

 

১) ড: এম শফিকুল্লাহ
১৭৩৬ ই. ব্রডওয়ে
ট্যুসন, অ্যারিজোনা ৮৫৭১৯
টেলিফোন: (৬০২) ৬২৪-৫৪৫৮

 

গুরুত্বপূর্ণ খবর

বার্কলেভারতে অবস্থানরত বাংলাদেশী শরণার্থীদের ত্রাণের জন্য তহবিল উত্তোলনের জন্য প্রখ্যাত সরোদবাদক ওস্তাদ আলী আকবর খান, জ্যাজ শিল্পী মি. জন হ্যান্ডি এবং তবলাবাদক জনাব জাকির হোসেইন এর পরিবেশনায় একটি কনসার্ট অনুষ্ঠিত হয়েছে ১৯৭১ এর মে ২৮ তারিখে। অনুদান হিসেবে কনসার্টস্থল থেকে প্রায় তিন হাজার ডলার সংগ্রহ করা হয়েছে।
সান ফ্রান্সিসকোজুন ২, ১৯৭১ তারিখে একটি বিক্ষোভ প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে।
লস এঞ্জেলসসংগঠনে প্রতি মাসে ১০ ডলার করে চাঁদা দেয়ার ব্যাপারে সব সদস্য প্রতিশ্রুতিবদ্ধ হয়েছেন এবং আমরা আশা করি অন্যান্য ইউনিটের সদস্যরাও তা করবেন। অনুদান আসছে এবং আরো আসবে বলে আশা করা যায়। জুন ১১, ১৯৭১ তারিখে একটি বিক্ষোভ মিছিল করার ব্যাপারে পরিকল্পনা করা হচ্ছে।
ট্যুসন (অ্যারিজোনা)অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটিতে প্রচারনা চালানো হচ্ছে এবং চাঁদা উত্তোলন করা হচ্ছে।
ডেনভার (কলোরাডো)স্থানীয় চ্যাপ্টার গঠন করা হয়েছে এবং তহবিল সংগ্রহ করা হচ্ছে। এই নিউজলেটারেরে সাথে সংযুক্তি হিসেবে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক অবস্থার একটি বিবরণী উপস্থাপন করা হলো। এতে আরো রয়েছে বাংলাদেশে একটি পুতুল সরকার গঠনের জন্য পাকিস্তানি সেনা শাসন যেসব ব্যক্তিদের সাথে দেনদরবার করছে তাদের ব্যাপারে মূল্যায়ন।