৪৫. ৫ আগস্ট কংগ্রেসে পাকিস্তান প্রশ্ন

Posted on Posted in 6

অনুবাদঃ অভিজিৎ সরকার  

<৬,৪৫,৬৫৭-৬৫৮>

শিরোনামসংবাদপত্রতারিখ
পাকিস্তান প্রশ্নে কংগ্রেসের অবস্থানবাংলাদেশ নিউজলেটার

শিকাগো: নং ৬

৫ আগস্ট, ১৯৭১

 

পাকিস্তান প্রশ্নে কংগ্রেসের অবস্থান

জুলাই ১৫ তারিখে, লোকসভার বৈদেশিক নীতি সম্পর্কিত কমিটি, যতক্ষণ না পর্যন্ত পূর্ব পাকিস্তানের শরণার্থীরা নিজ নিজ এলাকায় ফেরত না আসছে এবং দেশে “গ্রহণযোগ্য মাত্রায় স্থিতিশীল অবস্থা” তৈরি না হচ্ছে ততক্ষণ পর্যন্ত পাকিস্তানে সামরিক এবং অর্থনৈতিক সহায়তা না দিতে গ্যালাহার সংশোধনীর (এইচআর ৯১৬০) পক্ষে ১৭, বিপক্ষে ৬ ভোট প্রদান করেছে। আমরা আশাবাদী, কমিটির সুপারিশ অনুসারে সমগ্র লোকসভা সিদ্ধান্ত নেবে। ১৯৭২ অর্থবছরের জন্য প্রশাসনের সামরিক এবং অর্থনৈতিক সাহায্য হিসেবে ১৩১.৮ মিলিয়ন ডলারের অনুরোধ কংগ্রেসের অনুমোদন দেয়া মানে [পূর্ব পাকিস্তানে] সামরিক প্রশাসনের নিয়ন্ত্রণ আরো জোরদার করা এবং সেনাবাহিনীর দমন-পীড়নের শিকার বাঙালিদের সাহায্য করতে অস্বীকার করা।

সিনেটে পাকিস্তানকে আমেরিকার অর্থনৈতিক এবং সামরিক সহায়তা দেয়ার বিরুদ্ধে অবস্থান লোকসভার চেয়ে আরো কঠোর। বর্তমানে ১৯৬১ সালে প্রণীত বৈদেশিক সহায়তা আইনে স্যাক্সবি-চার্চ সংশোধনী (এস ১৬৫৭) এর পক্ষে সিনেটে ৩২ জন কোস্পন্সর রয়েছেন। তাঁরা হচ্ছেন, কলোরাডো থেকে অ্যালট, মেরিল্যান্ড থেকে বিয়েল, ইন্ডিয়ানার বেহ, ওকলাহোমার বেলমন, ইউটাহ এর বেনেট, ডেলাওয়ারের বেগস, ম্যাসাচুসেটসের ব্রুক, নিউ জার্সির কেইস, আইডাহোর চার্চ, ক্যালিফোর্নিয়ার ক্র্যানস্টন, মেইনের ইগলটন, ফ্লোরিডার গার্নি, মিশিগানের হার্ট, ইন্ডিয়ানার হার্টকে, অরেগনের হ্যাটফিল্ড, আইওয়ার হিউজ, মিনেসোটার হামফ্রে, দক্ষিণ ডাকোটার ম্যাককভার্ন, মিনেসোটার মন্ডেল, ইউটাহ এর মস, মেইনের মাস্কি, রোড আইল্যান্ডের প্যাস্টোর, রোড আইল্যান্ডের বেল, উইসকনসিনের প্রক্সমায়ার, পশ্চিম ভার্জিনিয়ার প্যান্ডলফ, কানেকটিকাটের রিবিকফ, ডেলাওয়ারের রথ, ওহিওর স্যাক্সবি, পেনসিলভ্যানিয়ার স্কট, আলাস্কার স্টোভেনস, ইলিনয়ের স্টিভেনসন, ক্যালিফোর্নিয়ার টানি। অনুগ্রহপূর্বক এখনই তৎপর হউন। এ পদক্ষেপগুলো কংগ্রেসে বর্তমানে বিবেচনাধীন রয়েছে।

কীভাবে সাহায্য করবেন:

লোকসভায়(যদি এ সপ্তাহে লোকসভা কোন পদক্ষেপ নিতে ব্যর্থ হয়)

বৈদেশিক সহায়তা আইনে গ্যালাহার সংশোধনী (এইচআর ৯১৬০) লোকসভায় তোলা হলে সেটি যাতে পরবর্তীতে সিনেটে পাঠানো সম্ভব হয় এ ব্যাপারে, এ সংশোধনীর ব্যাপারে আপনার অঙ্গরাজ্যের প্রতিনিধির সমর্থন কামনা করে আপনার লেখা চিঠি বা পোস্টকার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিনিধিদের কাছে ডাকযোগে প্রেরিত সব কিছুই টালি করা হয়, যা প্রতিসপ্তাহে কংগ্রস প্রতিনিধিদের হাতে হাতে দেয়া হয়। পাশাপাশি, চিন্তাশীল কোন চিঠি সচরাচর চিন্তাশীল প্রত্যুত্তরের প্রেরণা যোগায়। সেজন্য আমরা চিঠির একটি নমুনা পেশ করছি যেটি আপনারা চাইলে পাঠাতে পারেন।

পোস্টকার্ডের প্রস্তাবিত ধরণ:

১৯৬১ সালে প্রণীত বৈদেশিক সহায়তা আইনে গ্যালাহার সংশোধনীতে (এইচআর ৯১৬০) সমর্থন দিন। পাকিস্তান সামরিক শাসকগোষ্ঠীকে আর্থ-সামরিক সহায়তা দেয়া বন্ধ করুন। পূর্ব পাকিস্তানে ত্রাণকার্যে সমর্থন দিন।

সিনেটে

আপনাদের সিনেটরদেরকে স্যাক্সবি-চার্চ সংশোধনীতে (এস ১৬৫৭) সমর্থন জানাতে অনুরোধ করে চিঠি দেয়াটাও একই সাথে দরকারি। বৈদেশিক সম্পর্ক কমিটির কয়েকজন সদস্যকে আরও চাপ দেয়া প্রয়োজন, যদিও তাঁরা আপনাদের অঙ্গরাজ্যের নাও হতে পারেন:

স্পার্কম্যান, আলাবামাএইকেন, ভার্মন্ট
ম্যানসফিল্ড, মনটানাস্কট, পেনসিলভ্যানিয়া
সাইমিংটন, মিসৌরিপিয়ারসন, ক্যানসাস
ম্যাকগি, ওয়াইওমিংস্পং, ভার্জিনিয়া

 

পোস্টকার্ডের প্রস্তাবিত ধরণ:

১৯৬১ সালে প্রণীত বৈদেশিক সহায়তা আইনে স্যাক্সবি-চার্চ সংশোধনীতে (এস ১৬৫৭) সমর্থন দিন। পাকিস্তান সামরিক শাসকগোষ্ঠীকে আর্থ-সামরিক সহায়তা দেয়া বন্ধ করুন। পূর্ব পাকিস্তানে ত্রাণকার্যে সমর্থন দিন।