৫২. ১০ সেপ্টেম্বর ওয়ার্ড এয়ার ওয়েজের বিরুদ্ধে সপ্তাহব্যাপী বিক্ষোভ

Posted on Posted in 6

অনুবাদঃ সাইমা তাবাসসুম

<৬, ৫২, ৬৭৫>

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ দলিলপত্র : ষষ্ঠ খন্ড

শিরোনামঃ ওয়ার্ড এয়ার ওয়েজের বিরুদ্ধে সপ্তাহব্যাপী বিক্ষোভ

সংবাদপত্রঃ বাংলাদেশ নিউজলেটার শিকাগো: নং,৮

তারিখঃ ১০ সেপ্টেম্বর, ১৯৭১

.

” ওয়ার্ড এয়ার ওয়েজের বিরুদ্ধে সপ্তাহব্যাপী বিক্ষোভ”

শিকাগো ফ্রেন্ডস অফ ইস্ট বেঙ্গলের সদস্যরা ২৪ আগষ্ট থেকে ওয়ার্ড এয়ার ওয়েজের বিরুদ্ধে সপ্তাহব্যাপী বিক্ষোভ আয়োজন করে। বিক্ষোভকারীরা শিকাগো শহরের কেন্দ্রস্থলে অবস্থিত আদালত ভবনের সামনে প্রতিদিন মিলিত হয়ে বাংলাদেশে পশ্চিম পাকিস্তান থেকে সৈন্য আনা নেয়ার জন্য পাকিস্তানকে দুইটি বোয়িং ৭০৭এস লীজ দেয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে থাকেন।

পাকিস্তানের রাষ্ট্রীয় পতাকা বহনকারী সংস্থা পিআইএ এর অধীনে সাতটি বোয়িং ৭০৭ আছে। ওয়ার্ল্ড এয়ারওয়েজ থেকে লিজ নেওয়া বিমান দুটো বহরে সংযুক্ত হয়েছে । ক্যালিফোর্নিয়ার অকল্যান্ড ভিত্তিক ওয়ার্ল্ড এয়ারওয়েজ কে পিআইএ প্রতি মাসে এই দুটি লিজ নেওয়া বিমানের জন্যে ১৭০,০০০ ডলার করে দেয়।

প্রদর্শকরা বাংলাদেশে ঘটতে থাকা হত্যাকাণ্ডে বিমান সংস্থাগুলোর সহযোগিতার প্রতি সাধারণ জনগণের মনোযোগ আকর্ষণের জন্য “ট্যাঙ্ক ও সৈন্য বহনকারী” প্রচুর কাগজের বিমান তৈরি করে নিক্ষেপ করেন। রাস্তার পাশে বিক্ষোভকারীদের বক্তৃতায় প্রতিদিন অনেক সহানুভূতিশীল শ্রোতাদের আগমন হয়।

বাংলাদেশের নদীতে ভেসে যাওয়া মৃত দেহের স্তুপের পুনর্মঞ্চায়ন করতে বিক্ষোভকারীরা মানব দেহের আকৃতি দিয়ে বেলুন তৈরি করে সেগুলো লাল রঙে রঞ্জিত করে পানিতে ভাসিয়ে দেয়।

প্রদর্শনের দুই আয়োজক ডিক মুররি এবং উইলিয়াম হোগানকে পানি দূষণের মামলায় সোমবার (আগষ্ট ৩০) গ্রেপ্তার করা হয়।

প্রর্দশনীর ইতি ঘটে ৩১ তারিখ। এদিকে সিকাগোর পত্র পত্রিকা এবং টেলিভিশন এই প্রদর্শনীর উপর বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করছিল।

.

ডিফেন্স লীগের বৈঠক

১১ সেপ্টেম্বর শনিবার শিকাগোতে বাংলাদেশ ডিফেন্স লীগের একটি অনুষ্ঠিত হবে, যেখানে তাদের কর্মকাণ্ড এবং ব্যাপক কর্মসুচি গ্রহণের পর্যালোচনা করা হবে। সবাইকে যোগদানের জন্য উৎসাহিত করা হচ্ছে। বিস্তারিত জানতে (৩১২) ২৮৮-০৭২৮ নাম্বারে যোগাযোগ করুন।