৫৭. ১০ অক্টোবর সংবাদ কণিকা

Posted on Posted in 6

অনুবাদঃ আবির অনন্য

<৬, ৫৭,৬৮২>

শিরোনামঃ সংবাদকণিকা

সংবাদপত্রঃ বাংলাদেশ বার্তা শিকাগোঃ নং ১০

তারিখঃ ১০ অক্টোবর, ১৯৭১

 

সংক্ষিপ্ত খবর

সাচকাচুয়ান, কানাডা

সাচকাচুয়ান ইউনিভার্সিটির চ্যান্সেলর ৩০ সেপ্টেম্বর বাংলাদেশ দিবস হিসেবে ঘোষণা দেন। সাচকাচুয়ানের বাংলাদেশ সংঘ একত্রিত হয় ও এই দিবস উদযাপনে দীর্ঘ কর্মসূচীর আয়োজন করে । বাংলাদেশ দিবসের সমর্থনে বিশ্ববিদ্যলয় মণ্ডলী সমস্ত কর্মসূচী প্রদর্শন ও কর্মসূচী অংশগ্রহন করে ।

 

কার্বনডেল, ইলিনয়

কার্বনডেল শান্তি সংস্থার বাৎসরিকসম্মেলন অক্টোবর মাসের ২২-২৩ তারিখে অনুষ্ঠিত হয়। আনুমানিক প্রায় ৫০০ শিক্ষার্থী সম্মেলনে অংশগ্রহণ করে। বাংলাদেশের পরিস্থিতি নিয়ে আলোচনা ছিল সম্মেলনের অন্যতম বিষয়বস্তু। বাংলাদেশ প্রতিরক্ষা মৈত্রীসংঘের প্রতিনিধিরা সম্মেলনে যোগদান করে এবং শেখে পরিচালনের যথোপযুক্ত পদ্ধতি ।

এথেন্স, জর্জিয়া

এখানে বাংলাদেশ প্রতিরক্ষা মৈত্রীসংঘ গঠিত হয়। মৈত্রীসংঘেরপ্রতিনিধিরা প্রচারণা চালায় ও আমেরিকার নাগরিকদের বাংলাদেশ বিষয়ে লিখতে বলে। ইতোমধ্য তারা ১০০০০ প্রচারপত্র বিলি করে তারা।

 

মিনিয়াপলিস, মিনিসোটা

মিনিসোটা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ সংকটাবস্থা কমিটি গঠিত হয় এই বিশ্ববিদ্যালয়ের অনুষদ সদস্যদের অর্থায়নে । সেপ্টেম্বরের ৩০ তারিখে বাংলাদেশেরযুদ্ধকালীন অবস্থা মানুষকে জানাতে নবনির্মিত কমিটি একটি জনসভার আয়োজন করে । অক্টোবরের ২ তারিখে কমিটির সদস্যরা বাংলাদেশের জন্য ত্রান তহবিল গোছাতে অব্যবহৃত পণ্য বিক্রি করে ।

 

ম্যাডিসন, উইজ

ইয়ং ওয়ার্ল্ড ফর ডেভেলপমেন্ট, উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি সংগঠন, সারা ইউএস জুড়ে যার শাখা রয়েছে, বিভিন্ন লক্ষে অর্থ সংগ্রহের জন্য দেশজুড়ে হাটা (লং মার্চ) প্রতিযোগিতার আয়োজন করেছে। প্রতি এক মাইল হাটার জন্য অংশ গ্রহণকারীকে স্পন্সারের পক্ষ থেকে ১ ডাইম করে দেওয়া হবে। এবছর ইয়ং ওয়ার্ল্ড ফর ডেভেলপমেন্ট এর মেডিসন শাখা ১৭ই অক্টোবর  বিবি এর পক্ষে অর্থ সংগ্রহ করবে। বাংলাদেশ ডিফেন্স লীগ এর প্রতিনিধিরা মেডিসন এলাকার বিভিন্ন স্কুলে দুই সপ্তাহ ধরে যাবে এবং বাংলাদেশ পরিস্থিতি ব্যাখ্যা করে তাঁদের বাংলাদেশের পক্ষে অংশগ্রহণে অনুপ্রাণিত করবে।

.

যদি না তুমি সাহায্য করো লাখ লাখ মানুষ অনাহারে মারা যাবে। তোমার কন্ট্রিবিউশানটি বাংলাদেশের জরুরি কল্যাণ তহবিলে করো ।

 

৩০, ডাব্লিউ. মনরি স্ট্রিট (৬ষ্ঠ তলা)

শিকাগো, ২য় ৬০৬০০৩