৬৬। ৪ অক্টোবর খাদ্যের ব্যাবস্থা হলে মুক্তাঞ্চলে উদবাস্তুদের ফিরিয়ে নেয়া যায়

Posted on Posted in 6

কম্পাইলারঃ আহসান উল্লাহ

<৬,৬৬,১১৪>

সংবাদপত্রঃ বাংলাদেশ ১ম বর্ষঃ ১৫শ সংখ্যা

তারিখঃ ৪ অক্টোবর, ১৯৭১।

.

খাদ্যের ব্যবস্থা হলে মুক্তাঞ্চলে উদ্বাস্তুদের ফিরিয়ে নেয়া যায়।

বোম্বাই,২৪ সেপ্টেম্বরঃ ভারত সরকার যদি মাত্র তিন চার মাসের জন্য বাংলাদেশের মুক্তাঞ্চলে খাদ্য সরবরাহ প্রতিশ্রুতি দেন তাহলে ভারত থেকে উদ্বাস্তু ফিরিয়ে নেওয়ার কাজ শুরু করা যেতে পারে এবং এখনই অন্তত ১৫ হাজার উদ্বাস্তুকে ফিরিয়ে নেয়া যায় বলে ভারতস্থ বাংলাদেশ প্রতিনিধিবৃন্দ ভারত সরকারকে যে প্রস্তাব দিয়েছেন আজ এখানে এক সাংবাদিক সম্মেলনে শেখ মুজিবুর রহমানের অনুজ শেখ আবু নাসের তা প্রকাশ করেন।

.

শেখ নাসের বলেন খাদ্যই বাংলাদেশের বর্তমান প্রধান সমস্যা তবে, সমগ্র মুক্তাঞ্চল জুড়ে ব্যাপক চাষাবাদ হচ্ছে এবং তিন চার মাসের মধ্যে নতুন ফসল উঠবে। তখন কোন সমস্যা থাকবে না।

.

শেখ নাসের আরও বলেন মুক্তাঞ্চলে ইতিমধ্যেই কোর্ট কাচারী ও স্কুল কলেজ বসান হয়েছে এবং আশা করা যায় তিন চার মাসের মধ্যেই পরিস্থিতির সামগ্রিক উন্নতি হবে।

.

মাত্র দুদিন আগেও শেখ নাসের বাংলাদেশে ছিলেন এবং স্বল্পকাল সফরের জন্য তিনি বোম্বাইতে এসেছেন। তার সঙ্গে এসেছেন ১৫ সদস্য বিশিষ্ট এক সাংস্কৃতিক প্রতিনিধি দল।

.

[ সাপ্তাহিক বাংলাদেশ এর ১৫ ও ১৬ শ সংস্করণ ধারাবাহিক সংখ্যা, প্রকাশের তারিখ এবং প্রকাশিত সংবাদের তারিখে গরমিল পরিলক্ষিত হওয়ায় প্রকাশিত সংবাদের তারিখের ভিত্তিতে ধারাবাহিকতা রক্ষার চেষ্টা করা হয়েছে। ]