৬৮. ১৫ অক্টোবর স্থানীয় সংবাদ

Posted on Posted in 6

অনুবাদঃ তানভীর হেদায়েত

<৬, ৬৮, ৭০৫>

শিরোনামঃ- স্থানীয় সংবাদ

সংবাদপত্রঃ- বাংলাদেশ টরন্টো  নম্বর ৬

তারিখঃ- ১৫ ই অক্টোবর, ১৯৭১

 

স্থানীয় সংবাদ

 

টরন্টোতে অধ্যাপক মুজাফফর

 

       বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির সভাপতি এবং উপদেষ্টা কমিটির সদস্য জনাব অধ্যাপক মুজাফফর আহমেদ ,  জাতিসংঘে বাংলাদেশের প্রতিনিধি দলের সদস্য হিসেবে নিউ ইয়র্ক এসেছিলেন এবং বাংলাদেশে ফেরত যাবার প্রাক্কালে টরন্টোতে আসেন। ৭ ই অক্টোবর তিনি সেখানে বসবাসকারী বাংলাদেশীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

 

       তিনি তার বক্তব্যে জাতিসংঘে বাংলাদেশের প্রতিনিধি দলের অগ্রগতি এবং সেই সাথে কূটনৈতিক ক্ষেত্রে সামগ্রিক অগ্রগতির উপর প্রতিবেদন পেশ করেন। তিনি ওই মুহূর্তের যুদ্ধ ক্ষেত্রের বাস্তবচিত্রও  তুলে ধরেন। জাতীর এই সংকটলগ্নে সকলের ঐক্যবদ্ধতার উপর গুরুত্ব আরোপ করেন। তিনি আরও বলেন, যদিও বাংলাদেশের জনগণ তাদের উপর আরোপিত এই যুদ্ধের দ্রুত অবসান চায়, তারপরও যদি যুদ্ধ দীর্ঘায়িত হয় তবে মাতৃভূমির মুক্তির প্রয়োজনে জীবনের শেষ বিন্দু দিয়ে লড়াই করে যেতে সবাই প্রস্তুত আছে।

 

দক্ষিণ এশিয়া সংকট কমিটি

 

       সম্প্রতি টরন্টোতে সিবিএস এর সাবেক সম্প্রচারক স্ট্যানলি বার্ককে পরিচালক হিসেবে নিয়োগ করে দক্ষিণ এশিয়া সংকট কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির লক্ষ্য হচ্ছে কানাডার জনগণকে বাংলাদেশের দুর্ভিক্ষ সম্পর্কে অবহিত করা। জনাব বার্ক জাতীয় পর্যায়ে এই কমিটির কার্যক্রম প্রসারিত করার আশা ব্যক্ত করেন। বর্তমানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সংগঠন সক্রিয়ভাবে জনগণের অবগতির জন্য কাজ করছে। এক বক্তব্যে জনাব বার্ক বলেন, ” যখন লক্ষ মানুষ মৃত্যুর দোর গোঁড়ায় , তখন সকলকে এগিয়ে আসতে হবেই “।

 

ঘোষণা

 

       ২০শে অক্টোবর সন্ধ্যা ৭ টায় হ্যামিলটনের ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে বক্তব্য রাখবেন জাতিসংঘে বাংলাদেশের প্রতিনিধি দলের সদস্য জনাব এস. এ. সুলতান এবং জনাব মফিজ চৌধুরী।

       সমিতির পরবর্তী সভা অনুষ্ঠিত হবে ৩১শে অক্টোবর বেলা ১২ টায়। স্থান – ১১৭ কার্লটন ষ্ট্রীট , টরন্টো। সকল সদস্যকে সভায় উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হচ্ছে।