৬৯। ২৫ অক্টোবর মন্ত্রীদের মধ্যে আতঙ্কঃ পদত্যাগের অভিপ্রায় প্রকাশ

Posted on Posted in 6

কম্পাইলারঃ পার্থ সুমিত ভট্টাচার্য্য

<৬,৬৯,১১৭>

শিরোনামঃ মন্ত্রীদের মধ্যে আতংকঃ পদত্যাগের অভিপ্রায় প্রকাশ।

সংবাদপত্রঃ বাংলাদেশ, ১ম বর্ষঃ ১৮শ সংখ্যা।

তারিখঃ ২৫ অক্টোবর, ১৯৭১।

.

মন্ত্রীদের মধ্যে আতংকঃ

পদত্যাগের অভিপ্রায় প্রকাশ।

ঢাকা, ১৫ অক্টোবর- গেরিলাদের হাতে পূর্ববঙ্গের প্রাক্তন গভর্নর মুসলিম লীগ নেতা মিঃ আব্দুল মোমেন খানের মৃত্যুতে মুসলিম লীগ ও জামাতে ইসলামী নেতৃবৃন্দের ও ডাঃ এ এম মালিকের পুতুল মন্ত্রিসভার মন্ত্রীদের মধ্যে মনোবল ভেঙে পড়েছে।

.

এইসব সংবাদে বলা হয় যে, মিঃ খানের মৃত্যুর অব্যবহিত পরে ডাঃ মালিক মন্ত্রিসভার মন্ত্রীরা এবং কয়েকজন বিশিষ্ট মুসলিম লীগ ও জামাত-ই-ইসলামী নেতারা পরিস্থিতি পর্যালোচনার জন্য একটি গোপন বৈঠক করে। এই বৈঠকে নাকি তারা মন্ত্রিসভা থেকে পদত্যাগের অভিপ্রায় প্রকাশ করেছে। তারা পদত্যাগ করলে প্রেসিডেন্ট ইয়াহিয়া তাদের বিরুদ্ধে ব্যবস্থা অবলম্বন করতে পারে, এই ভয়ে তারা নাকি ডাঃ মালিককে এ সিদ্ধান্ত জানাতে সাহসী হচ্ছে না।

.

গোপন বৈঠকে উপস্থিত ব্যক্তিদের মধ্যে ছিলেন, জামাত-ই-ইসলামের অধ্যাপক গোলাম আযম, মুসলিম লীগের খাজা খয়ের উদ্দিন ও শফিউল ইসলাম পি ডি পি’র নুরুল আমিন ও ফরিদ আহমদ।

.

আরও জানা গিয়াছে যে, এইসব নেতাদের অধিকাংশের পূর্ববঙ্গের প্রাক্তন গভর্নরের শেষকৃত্যে উপস্থিত থাকতে পারেন নি। তাদের ভয় মুক্তিবাহিনীর হাতে তাদেরও অনুরূপ অবস্থা ঘটতে পারে।

.

সংবাদে প্রকাশ যে, এমনকি সরকারের উর্দ্ধতন বেসামরিক অফিসাররা ও মিঃ খানের মৃত্যুর পর তাদের নিজ নিজ অফিসে যেতে সাহস পাচ্ছে না।