৭২. ১ সেপ্টেম্বর বাংলাদেশ আন্দোলনের খবর

Posted on Posted in 6

অনুবাদঃ তানভীর হেদায়েত

<৬, ৭২, ৭১১>

শিরোনামঃ- বাংলাদেশ আন্দোলনের খবর

সংবাদপত্রঃ- স্ফুলিঙ্গ । কুবেক নম্বর ৩

তারিখঃ- ১লা সেপ্টেম্বর, ১৯৭১

 

 

ভ্যানকুভারের বাংলাদেশ সংগঠনের সদস্য এবং সহানুভূতিশীলদের বাংলাদেশ প্রসঙ্গে আমেরিকার প্রতি প্রতিবাদ

 

       বি.সি. ( ব্রিটিশ কলাম্বিয়া ) র বাংলাদেশ সংগঠনের সদস্য এবং সহানুভূতিশীলদের উদ্যোগে গত ৩০শে জুলাই আমেরিকান দূতাবাসের সামনে এক বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশের পরে তারা বাংলাদেশের যুদ্ধে আমেরিকার কুকর্মের সহকারিতাপূর্ণ আচরণের তীব্র নিন্দা জানিয়ে স্মারকলিপি পেশ করেন। ইতিমধ্যে এই যুদ্ধে প্রায় ১০ লক্ষ বাঙালী শহীদ হয়েছেন এবং এক কোটিরও বেশী সংখ্যক বাঙালী ভারতের কলেরা উপদ্রুত শরণার্থী শিবিরগুলোতে অবস্থান করছে।

 

৩ জন বাঙালী নাবিকের কানাডাতে রাজনৈতিক আশ্রয় আবেদন

 

       ৩ জন বাঙালী নাবিক গত ১৭ই অগাস্ট পাকিস্তানী জাহাজ “সুতলেজ” পরিত্যাগ করেন। মন্ট্রিলের এক সংবাদ সম্মেলনে তারা বলেন, তারা পাকিস্তানে ফিরে যেতে নিরাপদ বোধ করেন নি, তারা পশ্চিম পাকিস্তানী সেনা বাহিনীর জন্য আমারিকা থেকে আসা অস্ত্র সজ্জিত জাহাজে সহযোগিতা করতেও অসঙ্গতি জানান। বর্তমানে তারা কুবেক এর বাংলাদেশ সংগঠনে অবস্থান করছেন।

 

       গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ, শান্তি বিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধের তথ্য আহরণ, সংগ্রহ এবং প্রচার সংস্থার ডক্টর উভান গারসে আমাদেরকে এক লিখিত বক্তব্যে জানান, বাংলাদেশে পশ্চিম পাকিস্তানী সেনাদের গণহত্যার যেকোনো তথ্য ও দলিল তাদের সংস্থায় পাঠালে তারা বাধিত থাকবেন।

 

       তার সংস্থা গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ, শান্তি বিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধ এবং সংশ্লিষ্ট বিষয়ে বিভিন্ন প্রকাশনী, সাময়িকী, প্রতিবেদন মানচিত্র, নিবন্ধ, ছায়াছবি এবং আলোকচিত্র সংগ্রহ করে।

ঠিকানাঃ- স্টাডিসেন্ট্রাম, পার্কলান ২

বি-২৭০০ সিন্ট নিকি, আস ওআস। বেলজিয়াম।

 

মুক্তিবাহিনীর আবেদন

 

       বাংলাদেশ মুক্তিবাহিনীর তরফ থেকে বাংলাদেশ মেডিকেল সংস্থা, লন্ডনের কাছে এক টেলিগ্রাম বার্তায় ৪ জন অস্ত্রপ্রচার বিশেষজ্ঞ এবং আবেদনিক প্রয়োগকারী ( এনেস্থেটিক ) র জন্য অনুরোধ করা হয়েছে।

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন-

বাংলাদেশ মেডিকেল সংস্থা

৯ এ ওটন রোড, ক্রিকেলউড

লন্ডন, ডাব্লিউ ২

.

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ, মুজিবনগর সরকারের ওয়াশিংটনস্থ বাংলাদেশ মিশন কর্তৃক প্রকাশিত সংবাদপত্র