৮। ১১ এপ্রিল সম্পাদকীয়

Posted on Posted in 6

<৬,৮,১৬>

শিরোনামঃ সম্পাদকীয়

সংবাদপত্রঃ জয়বাংলা

তারিখঃ ১১ এপ্রিল, ১৯৭১

.

সম্পাদকীয়

পশ্চিমা বর্বরদের সীমানা মাত্রা ছাড়াইয়া গিয়াছে। বিভিন্ন দেশী- বিদেশী সূত্র হইতে প্রাপ্ত খবর গুলি যেমনই পৈশাচিক তেমনি হৃদয় বিদারক। খবরগুলি যতই হৃদয়বিদারক হউক না কেন এখন  আর শোক প্রকাশের সময় নাই। বর্বরদের অবিলম্বে পালাইতে হইবে। বাংলার প্রতিটি সবল দেহ লোক বিশেষ করিয়া যুবকদের প্রতি আমাদের আহ্বান, হাতিয়ার তুলিয়া নিন, হানাদারদের বর্বরোচিত হামলার উপযুক্ত জবাব দিন।

.

বাংলার মা- বোনেরা ছেলে, ভাই, স্বামীদের উৎসাহ দিন, প্রেরণা যোগান। তাহাদিগকে লড়াই করিতে উদ্ধুদ্ধ করুন। কোন প্রকার স্নেহের ডোরে এখন আর বাঁধিয়া রাখিবার চেষ্টা করিবেন না। দেশের স্বার্থে,জনগণের স্বার্থে, এমনকি নিজেদের স্বার্থে তাহাদিগকে অবিলম্বে যুদ্ধে পাঠান। মনে রাখিবেন শত্রুকে নির্মূল না করিতে পারিলে কাহারও কোন প্রকার নিরাপত্তা থাকিবে না।

.

 গতকল্যকার সংখ্যা আমরা সবল দেহ লোকদিগকে যুদ্ধ- ট্রেনিং দানের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করিয়াছি। এ ব্যাপারে স্বেচ্ছাসেবকদেরকেই অগ্রণী হইতে হইবে। আমাদের দৃঢ বিশ্বাস সংশ্লিষ্ট সকল মহলেরই সহযোগীটা আপনারা পাইবেন। উপযুক্ত কর্তৃপক্ষের সঙ্গেও এ ব্যাপারে যোগাযোগ করিতে পারেন।

.

এই সংখ্যা হইতে কিছু কিছু খবর ছাপিবার ব্যবস্থা করা হইয়াছে। কিছু বিদেশী সুত্রে প্রাপ্ত, কিছু আমাদের নিজস্ব সংস্থা ‘জবাসসের’- ‘জয় বাংলা’ সংবাদ সংস্থা-মাধ্যমে উপযুক্ত কর্তৃপক্ষ এবং জনসাধারণের সক্রিয় সহযোগিতায় প্রাপ্ত।

.

খবর ছাপিবার প্রস্তাবটি যিনি দিয়াছেন তাহাকে ‘জয় বাংলার’ পক্ষ হইতে ধন্যবাদ জানাইতেছি।

.

কলিকাতার ইংরেজি দৈনিক অমৃত বাজার পত্রিকার ৯ই এপ্রিল সংখায় প্রকাশিত এক সংবাদে প্রকাশ ঢাকা The Pakistan Observer, Morning News, দৈনিক পাকিস্তান, পূর্বদেশ এবং আজাদ- এই দৈনিক পত্রিকাগুলি পশ্চিমা সামরিক বাহিনীর তত্তাবধানে প্রকাশিত হইতেছে। পত্রিকাগুলির অধিকাংশ সাংবাদিক ও কর্মচারীদের নির্মমভাবে হত্যা করা হইয়াছে। পশ্চিমা বর্বরেরা বিশ্বকে ধোঁকা দিবার জন্য উক্ত বিখ্যাত পত্রিকাগুলির নাম বা Goodwill ব্যবহার করিতেছে। উক্ত খবরে আরও বলা হইয়াছে দৈনিক ইত্তোফাক, সংবাদ ও The people- এর কার্যালয়গুলি ২৫শে মার্চ দিবাগত রাত্রে অর্থাৎ ২৬শে মার্চ ভোরে ধ্বংস করিয়া ফেলা হইয়াছে।

.

‘জয় বাংলা’ বাংলার সাংবাদিক, সংবাদপত্র কর্মচারী, তথা সাড়ে সাত কোটি বাঙ্গালির পক্ষ হইতে ইহাতে তীব্র ঘৃণা প্রকাশ করিতেছি এবং বর্বরদের হাতে নিহত সকলের আত্মার শান্তির জন্য বিশ্ব- নিয়ন্তার দরবারে প্রার্থনা জানাইতেছে। ইহার উপযুক্ত বদলা অবশ্যই লওয়া হইবে।

.

হে বিশ্বপ্রভু, আমাদের উপরে তোমার রহমত অবিলম্বে আরও অধিক মাত্রায় বর্ষিত হউক।

.

জয় আমাদের সুনিশ্চিত। জয় বাংলা!