১৫ অক্টোবর রাজনৈতিক সমাধানের বিশ্বজনীন আহবান

Posted on Posted in 6

অনুবাদঃ সৈকত জয়ধর

<৬, ৮৬,৭৩২-৭৩৩>

শিরোনামঃ রাজনৈতিক সমাধানের বিশ্বজনীন আহবান

সংবাদপত্রঃ বাংলাদেশ ভলিউম ১ নং ৭

তারিখঃ ১৫ অক্টোবর, ১৯৭১

.

জাতিসংঘের চার শীর্ষ ক্ষমতাধর ও অন্য অনেক সদস্য বাংলাদেশের সমস্যার একটি রাজনৈতিক সমাধানের জন্য আহ্বান জানিয়েছেন। নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারন সভায় উপস্থিত বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিনিধিবৃন্দ তাদের বক্তব্যে বাংলাদেশে পশ্চিম পাকিস্তানী আর্মির নৃশংসতার ফলে সৃষ্ট বাঙালী স্মরণার্থী সমস্যা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

.

২১ সেপ্টেম্বর শুরু হওয়া ১৩০ সদস্য বিশিষ্ট সাধারন সভা চলবে ডিসেম্বরের শেষ পর্যন্ত। যেসকল প্রতিনিধি ইতিমধ্যে বক্তব্য দিয়েছেন, তারা পশ্চিম পাকিস্তানী সামরিক জান্তার প্রতি অনুরোধ জানিয়েছেন যেন নব্বই লক্ষ বাংলাদেশী শরণার্থীর জন্য তাদের বাড়ি ফেরার উপযুক্ত পরিস্থিতি তৈরি করা হয়। (নিম্নে গুরুত্বপুর্ন কোটেশন ক্যাপিটালাইজ করা হইলো)

.

ইউনাইটেড স্টেটস অফ আমেরিকা

আমেরিকার স্বরাষ্ট্রসচিব, উইলিয়াম পি. রজারস বাংলাদেশে চলমান সমস্যার “একটি কার্যকর রাজনৈতিক নিষ্পত্তির প্রচেষ্টা” -এর প্রতি গুরুত্বারোপ করেছেন। তিনি বলেছেন, “দুর্ভিক্ষ প্রতিরোধ ও শরণার্থীদের ফিরে যাওয়ার উপযুক্ত পরিবেশ তৈরি করার জন্য আন্তর্জাতিক সহায়তা বৃদ্ধি করতে হবে।”

.

ইউনিয়ন অফ সোভিয়েত স্যোশালিষ্ট রিপাবলিক (সোভিয়েত ইউনিয়ন)

সোভিয়েত পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই গ্রোমিকো জাতিসংঘ সদস্যদের বলেছেন যে “অত্র এলাকার (বাংলাদেশের) বর্তমান অবস্থা তীব্র এবং নিছকই পাকিস্তানের অভ্যন্তরীণ ব্যাপার নয়”। তিনি বলেছেন, “আমরা বিশ্বাস করি যে বাংলাদেশ প্রশ্নে শুধুমাত্র রাজনৈতিক নিষ্পত্তির মাধ্যমেই এই অঞ্চলের বৈরিতার অবসান ঘটানো সম্ভব।”

.

ইউনাইটেড কিংডম

বৃটিশ পররাষ্ট্রসচিব স্যার অ্যালেক ডগলাস হুম বাংলাদেশে রাজনৈতিক নিষ্পত্তির জন্য বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্র ও অন্যান্য রাষ্ট্রসমুহের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বিশ্বসম্প্রদায়কে সাবধান করে বলেন, “রাজনিতিকরা কখনই বলতে পারেন না যে আমরা এখানে মিলিত হয়ে খাদ্যের বিতরণ ব্যবস্থা নিয়ে তর্ক করেছি যখন লক্ষ লক্ষ নিরীহ মানুষ অনাহারে দিন কাটিয়েছে।”

.

ফ্রান্স

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী মরিস সুমান বাংলাদেশ সমস্যার দ্রুত সমাধানের প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করে বলেছেন, পাকিস্তান যে অন্যায় করেছে, তা শুরুতেই শুধরানো না হলে বাংলাদেশীদের দেশত্যাগ বন্ধ হবে না।

.

ভারত

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সর্দার শরণ সিং জাতিসংঘের প্রতি ইসলামাবাদের সামরিক শাসকদের উপর চাপ প্রয়োগের আহ্বান জানিয়ে বলেছেন, শক্তির প্রয়োগ সফল হবে না, তাই সামরিক শাসক ও ইতিমধ্যে নির্বাচিত প্রতিনিধিদের মধ্যে একটি রাজনৈতিক নিষ্পত্তি আবশ্যক।

.

কানাডা

কানাডার প্রতিনিধিদলের প্রধান প্রশ্ন করেছেন, “কোন পর্যায়ে পৌছালে একটি অভ্যন্তরীণ দ্বন্দ্ব এতগুলো জাতিকে এত বেশি প্রভাবিত করে যে তাকে আর ঘরোয়া ব্যাপার বলা যায় না?”

.

জাপান

জাপান বিশ্বের প্রতিনিধিদের কাছে বাংলাদেশ সমস্যার রাজনৈতিক নিস্পত্তি ত্বরান্বিত করার প্রতি আহ্বান জানিয়েছে।

.

অন্যান্য

এছাড়াও পোল্যান্ড, হল্যান্ড, ফিনল্যান্ড, বেলজিয়াম, নরওয়ে, সুইডেন, মেক্সিকো, অস্ট্রেলিয়া, নেপাল, জাম্বিয়া, ইতালি, নিউজিল্যান্ড এবং লুক্সেমবার্গ বাংলাদেশ সমস্যার একটি যথোপযুক্ত রাজনৈতিক নিস্পত্তিতে পৌছার জন্য জেনারেল ইয়াহিয়ার সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।