৯৪ নং সামরিক বিধি জারী

Posted on Posted in 7

৭.১৯৬.৫৬৯

শিরোনামঃ ১৯৬। ৯৪ নং সামরিক বিধি জারি

সূত্রঃ পাকিস্তান অবজারভার

তারিখঃ ১২ অক্টোবর, ১৯৭১

.

৯৪ নং সামরিক বিধি

৯৪ নং সামরিক বিধি নিম্নে বর্ণিত হল-

১। এই প্রবিধান বিদ্যমান কোন আইনের ব্যাত্যয় না ঘটিয়ে ১০ অক্টোবর ১৯৭১ থেকে কার্যকর হবে এবং এই সময়ে বলবত অন্যান্য আইনের সাথে যুক্ত হবে।

২। এই প্রবিধানে, যদি কোনকিছু  মূল বিষয় বা প্রসঙ্গ বিরুদ্ধ না হয়, রাজনৈতিক দল বলতে বোঝায় এমন একদল ব্যক্তি যারা কোন রাজনৈতিক উদ্দেশ্যকে চরিতার্থ করার জন্য কোন রাজনৈতিক মতকে ব্যাপক প্রচারের মাধ্যমে তাদের কার্যক্রম পরিচালনা করে।

৩। কোন রাজনৈতিক দল বা ব্যক্তি এমন কোন মতামত প্রচার করবে না যা পাকিস্তানের নিরাপত্তা, আদর্শ এবং সংহতির জন্য বিদ্বেষমূলক অথবা the Legal

Framework order.1970 (P.O No. 2 of 1970)  এর ধারা ২০ এ ঘোষিত নীতিসমূহের সঙ্গে বৈরিতাপূর্ন।

৪। রাজনৈতিক দল বা ব্যক্তি জন্য নিষিদ্ধ রাজনৈতিক কার্যক্রমসমুহঃ

ক) বলপ্রয়োগ, সংঘাত, ভীতি প্রদর্শন অথবা আঘাত করার হুমকি প্রদান কিংবা কোন বিষয়ে কারো সমর্থন আদায়ের জন্য আর্থিক সুবিধা প্রদান।

খ) এমন আচরণ যা কোন ব্যক্তির জান-মালের ক্ষতি সাধন করে।

গ) সরকারি অফিস, কর্পোরেশান কিংবা বিধিবদ্ধ কোন প্রতিষ্ঠানের কার্যক্রমে হস্তক্ষেপ।

ঘ) সরকারি অফিস, কর্পোরেশান কিংবা বিধিবদ্ধ কোন প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তিকে তার কর্তব্য পালনে পালনের সময় প্ররোচিত করা কিংবা প্ররোচিত করার প্রচেষ্টা।

ঙ) এমন কোন কার্যক্রম যা শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম চালানোর ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করে।

চ) গণমাধ্যম কিংবা গণমাধ্যম কার্যালয়ে এমন কোন চাপ প্রয়োগ কিংবা প্রত্যক্ষ বা পরোক্ষ কার্যক্রম যা তাদের মতামত প্রকাশের ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করে।

ছ) অন্য কোন রাজনৈতিক দলের বস্তুনিষ্ঠ সমালোচনার ক্ষেত্রে শিষ্টাচারের সীমা লঙ্ঘন করে এমন আচরণ।

      অথবা

এইচ) জাতীয় পরিষদের নির্বাচন, প্রাদেশিক পরিষদের নির্বাচন কিংবা উপনির্বাচন সম্পাদনের ক্ষেত্রে বাঁধা প্রদান কিংবা তার বিরুদ্ধে প্রচারণা চালনো।

 

৫ (১) এ প্রেক্ষিতে যেন জেলা প্রশাসক কিংবা তার অনুমোদিত ব্যক্তি কার্যকর পদক্ষেপ নিতে পারে সেই উদ্দেশ্যে তাদের ক্ষমতা প্রদান করা হবে যেন একাধিক রাজনৈতিক দলের মিছিল বা সভা কিংবা রাজনৈতিক কর্মসূচির ক্ষেত্রে যেকোন প্রকারের সংঘাত এড়িয়ে চলা যায়। কোন ব্যক্তি যদি কোন রূপ সভা-সমাবেশ বা মিছিলের আয়োজন করতে চায় সেক্ষেত্রে জেলা প্রশাসক কিংবা তার অনুমোদিত ব্যক্তির নিকট উপযুক্ত কারণ প্রদর্শনপুর্বক প্রস্তাবিত কর্মসূচির  দিন-তারিখ-সময় রুট এর তথ্য লিখিতভাবে জানাতে হবে। 

(২) উপ-অনুচ্ছেদ এক এ বর্ণিত এমন কোন বিজ্ঞপ্তি যদি জেলা প্রশাসক কিংবা তার অনুমোদিত ব্যক্তি গ্রহণ করে থাকেন এবং তাতে যদি এক বা একাধিক দলের সভা-সমাবেশ কিংবা মিছিলের আবেদন থাকে এবং তা যদি একই তারিখে হয়, সেক্ষেত্রে জেলা প্রশাসক কিংবা তার অনুমোদিত ব্যক্তি সভা বা মিছিল আয়োজনে অসুবিধা দূরীকরণ অথবা সংঘর্ষ এড়ানোর জন্য উভয় পক্ষের সঙ্গে আলোচনা করে তার বিবেচনামত পদক্ষেপ গ্রহণ করবে। 

৩) কোন জন সভা কিংবা শোভাযাত্রা উপ-অনুচ্ছেদে (১) এ বর্নিত পুর্ব ঘোষণা ছাড়া এবং  উপ-অনুচ্ছেদে (১) এ বর্ণিত নির্ধারিত স্থান ছাড়া অনুষ্ঠিত হতে পারবে না।

৪) কোন রাজনৈতিক গণ সমাবেশে কিংবা শোভাযাত্রায় কোন ব্যক্তি ভয়ংকর অস্ত্র কিংবা কাউকে আঘাত করা যায় এমন কোন বস্তু বহন করতে পারবে না।

৭ (এ) কোন ব্যক্তি যখন কোন সমাবেশে বক্তব্য দিবে এমন কোন বক্তব্য প্রদান করবে না-

বি)   উদ্দেশ্যমূলক ভাবে এমন বক্তব্য  যার দ্বারা ভিন্ন ভিন্ন অঞ্চল, সম্প্রদায়, বর্ণ, গোত্র, উপদল, উপজাতির এবং প্রচারিত ধর্মসমূহের মধ্যে বিদ্বেষ এবং বৈরিতা তৈরি করে। 

সি)  জনগণকে উত্তেজিত এবং সংঘাত সৃষ্টির উদ্দেশ্যে বক্তব্য।

৮। কোন রাজনৈতিক সমাবেশে এমন কোন প্ল্যাকার্ড, পোস্টার কিংবা স্লোগান প্রদর্শন করা যাবে না ।

এ) ভিন্ন ভিন্ন ধর্ম, সম্প্রদায়, বর্ণ, গোত্র, উপদল, উপজাতি এবং ভিন্ন ভিন্ন অঞ্চলে বসবাসরত মানুষের মধ্যে বৈরিতা কিংবা বিদ্বেষ তৈরি করে। 

বি) মানুষের ভেতর উত্তেজনা তৈরি করে সংঘাতের মাধ্যমে জান-মালের ক্ষতি করে,

৯) কোন রাজনৈতিক দল কর্তৃক আয়োজিত কোন শোভাযাত্রা কিংবা সমাবেশে কোন ব্যক্তি বাঁধা প্রদান কিংবা ব্যহত করার চেষ্টা কিংবা বাঁধা প্রদান কিংবা ব্যহত করার কারণ হবে না।

১০) কোন ব্যক্তি রাজনৈতিক দলের সদস্য বা বার্তাবাহক, রাজনৈতিক সমাবেশ কিংবা শোভাযাত্রার আয়োজন করতে পারবে না  যদি সে ব্যক্তি

এ) কোন অপরাধে কিংবা রাজনৈতিক কোন অপরাধের জন্য আদালত কর্তৃক কারাদন্ড কিংবা নির্বাসন দণ্ড ভোগ করে থাকে তবে তার শাস্তি ভোগের ৫ বছর সময়কাল অতিক্রম করার পূর্বে।

বি)  পাকিস্তান সরকারের কোন সরকারি অফিস, কর্পোরেশান কিংবা বিধিবদ্ধ কোন প্রতিষ্ঠানে কর্মরত থাকা অবস্থায় চাকরীচ্যুত, কিংবা বরখাস্ত হওয়ার ৩ বছর সময় অতিক্রম হওয়ার পুর্বে।

১১) প্রধান সামরিক আইন প্রশাসক কর্তৃক জারিকৃত ‘সামরিক আইন বিধি নাম্বার ৭৬’ এর দ্বারা বাতিল হল।

১২) এ বিধির যেকোন প্রবিধানের বিরুদ্ধাচারণ অবশ্যই শাস্তিযোগ্য এবং বিরুদ্ধাচারণের জন্য ৩ বছরের সশ্রম কারাদণ্ড এবং তা ৫ বছর পর্যন্ত বর্ধিত হতে পারে অথবা উভয় দন্ডে দন্ডিত হবে।