11

যুদ্ধ পরিস্থিতি রিপোর্টঃ

Posted
শিরোনাম উৎস তারিখ
১৪। যুদ্ধ পরিস্থিতি রিপোর্ট ৮ নং সেক্টর ১৯৭১

 

ট্রান্সলেটেড বাইঃ Razibul Bari Palash

<১১, ১৪, ৩২৭-৩৩২>

 

 

ক্রমিক নং ঘটনার তারিখ তথ্য অন্তর্ভুক্তির তারিখ ঘটনা
৮      জী-০১২৮

১৫-১১-৭১       

১৬-১১-৭১    ১৫ নভেম্বর। বাড়া আক্লিরায় আক্রমণ। শত্রুদের ২ জন নিহত। নিজস্ব হতাহত-নাই। SQ-7541 M/S 79A/16
৯      জী-০১৩০

১৭-১১-৭১       

১৭-১১-৭১    নমিতা বাহিনী। ১৬ ডিসেম্বর। সাদিপুরে আক্রমণ। শত্রু হতাহত জানা যায়নি। নিজস্ব সামান্য আহত।

 

১০     জী-০১৩৫

২৩-১১-৭১       

২৪/১১/৭১ সাদিপুর আক্রমণ। ২৩/১১/৭১ আহতের পরিমাণ জানা যায়নি।

 

১১     জি ১৩৮

২৫/১১/৭১       

 

২৫/১১/৭১    রঘুনাথপুরে ৬৬এ/পি মাইন উদ্ধার। ৭৪৪৫ এম /এস ৭৯ এ/১৬-২৩/১১/৭১
১২     জি ০১৪৬       

 

২/১২/৭১ ১ ডিসেম্বর নারায়নপুরে একটি মাইন উদ্ধার। সাপোর্ট টিমকে হস্তান্তর। কিউ টি ৭৬৪৪

 

১৩     জি ০০১৪৯       

 

৫/১২/৭১      ৪ ডিসেম্বর রঘুনাথপুর থেকে ১ টি মাইন, ৩০৩ এমও ২ টি উদ্ধার
  জি ০৫৩৭

৬/১১/৭১       

 

৬/১১/৭১      গণবাহিনী সুবল্পুর থেকে কালীগঞ্জের টেলিফোন তাঁর নষ্ট করে ২ ডিসেম্বর ২৩০০ টায়। এস কিউ ৫০৩৯ ও ৫৪৪০, এম এস ৭৯এ/৯। মেহেরপুরে এটা করা হয়। ১০০০ গজ টেলিফোন তার নিয়ে আসে।

 

১৪     জি ০৫৫১

৯/১১/৭১       

 

১০/১১/৭১    কাঠলিতে গন বাহিনী এম্বুশ করে। এস কিউ ৫০৪২, এম এস ৭৯এ/৯-তারিখ ৮ নভেম্বর ১০৩০টা। ২ শত্রু নিহত। আমাদের-হতাহত নাই।
১৫     জি ০৫৪৭

৯/১১/৭১       

 

৯/১১/৭১      বেল্গুতায় গণবাহিনীর সাথে গুলিবিনময়। এস কিউ ৬২৬৩, এম এস ৭৮, ডি/১৬। তারিখ ৮ নভেম্বর ১০০০টা। ২ শত্রু নিহত। আমাদের হতাহত-নাই।

 

১৬     জি ০৫৫৫       

 

১০/১১/৭১    জারপুকুরে গণবাহিনীর এম্বুশ। এস কিউ ৬৩৪২ এম এস ৭৯১/১৩। তারিখ ৯ নভেম্বর ০৩০০টা। যানবাহন আক্রমণ। ১১ শত্রু হতাহত। ০৯ নভেম্বর ০৬০০ টায় মেহেরপুরে আহতদের সরান হয়।

 

১৭     জি ০৫৭১       

 

১২/১১/৭১     ১৬ রাজাকার নিয়মিত বাহিনীর কাছে আত্মসমর্পন। স্থান তাড়াইল। এস কিউ ৫৪২, ৭৯/এ/১৩ তারিখ-১০ নভেম্বর ২১০০ টা। ১৬ টি রাইফেল, ১১ টি বেয়নেট ও ৪৪৫ টি ৩০৩ এমো উদ্ধার।

 

১৮ জি ০৫৭২

১০/১১/৭১       

 

১২/১১/৭১     ধর্মদাতে আক্রমন। এস কিউ ৬২৫৫ এম এস ৭৯ এ / ১৩ তারিখ-১২ নভেম্বর ০৫০০টা। হেভি গোলাগুলি হয়। হতাহত জানা যায়নি।
১৯     জি ৫৬৩

১০/১১/৭১       

১২/১১/৭১     রাজপুরে জনবাহিনি ৪ রাজাকার আটক করে অস্ত্রসহ। এস কিউ ৬৬৩৭, এম এস ৭৯এ/১৩, তারিখ ০৯ নভেম্বর ১৬৪০টা। ২ জন নিহত। ৪ টি রাইফেল উদ্ধার। ৩ টি বাংলাদেশের ভিতরে আর ১ টি এফ কয় হেডকোয়ার্টারে দেয়া হয়।

 

২০ জি ০৫৬২

১১/১১/৭১

১২/১১/৭১     ডাড়ীয়াপূড় ফেরিঘাটে অ্যামবুশ। এস কিউ ৪৫২৪, এম এস ৭৯এ/১০, তারিখ ০৫ নভেম্বর ০৫০০টা। শত্রুদের ৩ পাকসেনা ও ২ রাজাকার নিহত।

 

২১ জি ০৫৭৬

১২/১১/৭১

১২/১১/৭১ ধর্মদাতে আর্টিলারি নয়ে নিয়মিত বাহিনী আক্রমণ করে। এস কিউ ৬২৫৫, এম এস ৭৯এ/১৩, তারিখ ১২ নভেম্বর ০৯০০টা। ১০০ জন শত্রু হতাহত। আমাদের ১ জন নিহত। আমাদের ৩ জন আটক। ১ টি এইচ, এম জি ৭৬২ চাইনিজ এমও ১৩৫০ টি ৩০৩ বল ১৫ উদ্ধার। একটি লাশ ও চিঠি সাপোর্ট ইউনিটকে হস্তান্তর। আমাদের একটি 762 এল এম জি, ৩০৩ এল এম জি ৩ টি ম্যাগাজিন, 762 এল এম জি মুয়াগাজিন ১২ টি। এস এল আর ৪ টি ম্যাগাজিন, ২৪ এস এম সি (IND) I ও ২ টি ম্যাগাজিন।

 

২২    

 

জি ০৫৭১

১২/১১/৭১

১২/১১/৭১     কাজিপুরে এম্বুশ। এস কিউ ৬১৫২ এম এস ৭৯ এ /১৩ তারিখ-১২ নভেম্বর ১০০০ টা। ৩০৩ রাইফেলসহ ১ রাজাকার আটক।
২৩ জি ০০৩৮

১৫/১১/৭১

১৬/১১/৭১ রাজাপুরে গণবাহিনীর এম্বুশ। এস কিউ ৪৬২৯ এম এস ৭৯ এ /৯ তারিখ-১৩ নভেম্বর ০৮০০ টা। ৪ শত্রু নিহত। কালা রাস্তায় মাইন সেট করা হয়। কালা নামক রাস্তায় মাইন পোতা হয়। এস কিউ ৫০২৩, এম এস ৭৯ এ /১০ তারিখ-১১ নভেম্বর ১৫৩০ টা। এটি মেহেরপুর ও নাটুদার মাঝখানে। রেশন ভর্তি একটি গাঁড়ই ধ্বংস হয়। ১৪ নভেম্বর ২২০০টায়। চাক্ষানগরে টেলিফোন লাইন ধ্বংস। এস কিউ ৪৮২৬ এম এস ৭৯ এ /১০। এটি মেহেরপুর ও মোনাখালির মাঝে।

 

২৪ জি ০৫৬৬

১১/১১/৭১       

১৫/১১/৭১     গণবাহিনী ভাগজত নামক স্থানে আক্রমণ করে। এস কিউ এম এস ৫৮৭০ ৭৯৮ ডি এ/১২ তারিখ-৯ নভেম্বর ০৮০০ টা। ২ শত্রু নিহত।

 

২৫ জি ০৫৬৭

১১/১১/৭১

১৫/১১/৭১ কাদিম্পুরে গণবাহিনীর এম্বুশ। এস কিউ ৯১৫৫ এম এস ৭৯ এ /১ তারিখ-৭ নভেম্বর ১২০০ টা। ২ রাজাকার নিহত। কয়েকজন আহত। ৩ টি ৩০৩ রাইফেল জব্দ।

 

২৬ জি ৩৫৯৭

১৫/১১/৭১

১৬/১১/৭১ গণবাহিনী আলম ডাঙ্গায় একটি পোস্টে আক্রমণ করে। এস কিউ ৮২২৯ এম এস ৭৯ এ /১৩ তারিখ-১২ নভেম্বর ০৮৩০ টা। ৫ পাকসেনা ও ১২ মিলিশিয়া নিহত। আমাদের ২ জন নিহত। ২ জন আহত।

 

২৭ জি ০৬০৪

১৭/১১/৭১

১৭/১১/৭১ গণবাহিনী ১৩ বভেম্বের ২২০০ টায় চুয়াডাঙ্গায় পেট্রল পাম্পে আক্রমণ করে। পাইলন ধ্বংস করে। এস কিউ ৭২১৫এম এস ৭৯ এ /১৪। ১৩/১৪ নভেম্বর রেলওয়ে লাইন ধিংস করে। এস কিউ ৭৩১৬ এম এস ৭৯ এ /১৪। ১৫ নভেম্বর ১৩০০ টায় ছাতিমাতে ২ পাকসেনা আটক করে। এস কিউ ৫৪১২ এম এস ৭৯ এ /১০। তাদের সাপোর্ট টিমের কাছে হস্তান্তর করা হয়।

 

২৮ জি ০৬০০

১৬/১১/৭১

১৭/১১/৭১ ১৫ নভেম্বর ১৭০০ টায় ৪০ জন রাজাকার বড়গাংদিয়াতে গণবাহিনীর কাছে আত্মসমর্পন করে। এস কিউ ৭৫৫২ এম এস ৭৯ এ /১৩। অস্ত্র ও এম্যুনিশন হস্তগত।

 

২৯ জি ০৫৯৯

১৬/১১/৭১

১৭/১১/৭১ লেট রিপোর্টে জানা যায় পাকসেনারা ৩ জনকে আটক করে ইলিয়াটনগরে। তারা কাজ শেষে ফিরে যাচ্ছিল। এস কিউ ৬৯২৪ এম এস ৭৯ এ /১৪ তারিখ-৭ নভেম্বর ১৩০০ টা।

 

৩০ জি ০৬০৭

১৭/১১/৭১

 

১৭/১১/৭১ তেঁতুলবাড়িয়াতে নিয়মিত বাহিনী ২ কয় শত্রুদের উপর আক্রমণ করে। এস কিউ ৫৭৪৫ এম এস ৭৯ এ /৯ তারিখ-১৬ নভেম্বর ০৯০০ টা। শত্রুরা নিজেদের উইথ ড্র করে নেয়। শত্রুদের হতাহত জানা যায়নি।

 

৩১ জি ০৬১১

১৮/১১/৭১

১৯/১১/৭১ জগন্নাথপুরে গণবাহিনী রেলওয়ে উপড়ে দেয়। এস কিউ ৮৫৩২ এম এস ৭৯ এ /১৩ তারিখ-১২ নভেম্বর ২০৩০ টা। কাদাছরে উপড়ে দেয়। এস কিউ ৮৯৩৮ এম এস ৭৯ এ /১৩ তারিখ-১৩ নভেম্বর ২২৩০ টা। আম্বারিসে আক্রমণ করে। এস কিউ ৮৬৩৪ এম এস ৭৯ এ /১৩ তারিখ-১৪ নভেম্বর ০৮০০ টা। ২ মিলিশিয়া, ৪ রাজাকার মারা যায়। ২ টি রাইফেল, ২০ টি এমও জব্দ করে বেইজে রাখা হয়।

 

৩২ জি ০৬১৩

২০/১১/৭১

২০/১১/৭১ ৪ রাজাকার ফুলবাড়িতে আত্ম সমর্পন করে। এস কিউ ৮২৪৯ এম এস ৭৯ এ /১৩ তারিখ। ৩ টি রাইফেল-ও ১ তা বেরেটা বন্দুক জব্দ।

 

৩৩    জি ০৬৩১

২৩/১১/৭১

২৩/১১/৭১ বেথারিয়াতে এম্বুশ করে। এস কিউ ৭২৫৩ এম এস ৭৯ এ /১৩ তারিখ-২২ নভেম্বর ১৬৩০ টা। দয়রাপাড়াতে পাকসেনাদের চতুর্দিক থেকে ঘিরে ধরে। এস কিউ ৭৩৫২ এম এস ৭৯ এ /১৩। আমাদের ২ জন আহত হয়।

 

৩৪ জি ৩৬৪০

২৫/১১/৭১

২৫/১১/৭১ মহেশকুন্ডিতে অ্যামবুশ করা হয়। এস কিউ ৬২৬২ এম এস ৭৮ ডি /১৬ তারিখ-২৪ নভেম্বর ০৪০০ টা।

হতাহতের খবর জানা যায়নি।

 

৩৫     জি ০৬৪০

২৫/১১/৭১

২৫/১১/৭১ পেপলবাড়িয়াতে অ্যামবুশ করা হয়। এস কিউ ৭৬৪৫ এম এস ৭৯ এ /১৩ তারিখ-২৪ নভেম্বর ১২০০ টা।৫ জন পাকসেনা ও রাজাকার মারা যায়। গণবাহিনীর ১ জন শহীদ হয়।

 

৩৬ জি ০৬৪৯

২৬/১১/৭১       

২৬/১১/৭১ দারমুধাতে এম্বুশ করা হয়। এস কিউ ৬২৫৫ এম এস ৭৯ এ /১৩ তারিখ-২৬ নভেম্বর ১৩০০ টা। শত্রুদের ৭ জন হতাহত হয়।

 

৩৭ জি ০৬৪৫

২৬/১১/৭১       

২৬/১১/৭১    নাসিরপুরে অ্যামবুশ করা হয়। এস কিউ ৭৪৫১ এম এস ৭৯ এ /১৩ ০১১ তারিখ-২৩ নভেম্বর ১১০০ টা। রাজাকারদের ৪ জন নিহত ও ২ জন আহত হয়। বড়গঙ্গাদিয়াতে অ্যামবুশ হয়। এস কিউ ৭৫৫২ এম এস ৭৯ এ /১৩ তারিখ-২৪ নভেম্বর ১৮০০ টা। ৩৫ জন মারা যায়। ৩০ জন আহত হয়।

 

৩৮ জি ৯৬৪৬

২৬/১১/৭১

২৬/১১/৭১ পাহাড়পুরে রাজাকার রা গণবাহিনীর উপর আক্রমন করে। এস কিউ ৮৪৩০ এম এস ৭৯ এ /১৩ তারিখ-২৫ নভেম্বর ২১০০ টা। ২ রাজাকার নিহত হয়। আমাদের ১ জন আহত হয়। মিরপুরে পাকসেনাদের ও রাজাকারদের আক্রমণ করে। এস কিউ ৮৮৪৯ এম এস ৭৯ এ /বি

 

৩৯ জি ০৬৫০

২৬/১১/৭১

২৭/১১/৭১ গণবাহিনী দামুঢ়হুদা থানায় আক্রমণ করে। এস কিউ ৬৩১০ এম এস ৭৯ এ /১৪ তারিখ-২৩ নভেম্বর ১১৪৫ টা। পুলিশ স্টাফ গুলি করলেও পরে আত্তসমর্পন করে। এরেস্ট ২। এস ৯। ২ এ ৫৯, ৭ কনস্টেবল ও ১ রাজাকার আটক হয়। ওসি র স্ত্রী ও কন্যাকে ধরে আনা হয় এবং হাটখোলায় রাখা হয়। এস কিউ ৪৯০৭ এম এস ৭৯ এ /১০ (ঈন্ডিয়া)। ৯ টি রাইফেল ও ৬৪ টি এমও দখল করা হয়। এগুলো বাংলাদেশের ভিটরে রাখা হয়।

 

৪০     জি ০০৬২

২২/১১/৭১

২৩/১১/৭১ গণবাহিনী ১২ নভেম্বর মামডাঙ্গা ন্যাশনাল ব্যাংকে আক্রমণ করে। ম্যানেজার আত্ম সমর্পন করে। ছেলেদের কাছে ৮৩০০টাকা দেয়। ৭ টি ছোট কাপড়, সিল্ড ব্যাগসহ কিছু হুরুত্তপূর্ণ জিনিস জব্দ করে হেডকোয়ার্টারে জমা দেয়া হয়।

 

৪১ জি ০৬৫৪

২৮/১১/৭১

২৮/১১/৭১ শেরপুরে এম্বুশ করা হয়। এস কিউ ৮০৫৩ এম এস ৭৯ এ /১৩ তারিখ-২৬ নভেম্বর ০৫০০ টা।

শত্রুদের ৩৬ জন মারা যায়।

 

৪২ জি ০৬৫৭

২৮/১১/৭১

২৯/১১/৭১ ৭ রাজাকার ও ১ টি এল এম জি জব্দ। বাংলাদেশের ভিটরে রাখা হয়।
৪৩ জি ৩৬৫৪

২৮/১১/৭১

২৮/১১/৭১ গণবাহিনীর ১ জন নিহত ও ৪ জন আহত হয়।
৪৪ জি ০৬৫৫

২৮/১১/৭১

২৮/১১/৭১ ২১ নভেম্বর গোয়ালমুরা-কুষ্টিয়া রেল সড়কে ২ টি কালভার্ট ধ্বংস করা হয়।
৪৫ জি ০৬৫৬

২৮/১১/৭১

২৯/১১/৭১ মহেশকুন্দিতে অ্যামবুশ করা হয়। এস কিউ ৬৩৬৪ এম এস ৭৮৯/16 তারিখ-২৭ নভেম্বর ১৪০০ টা। শত্রুদের ৪ জন নিহত হয়।

 

৪৬ জি ০৬৫৯

২৯/১১/৭১

২৯/১১/৭১ ১ টী ৩০৩ রাইফেল, ১ টী এঈচ ই, ৩৬ টি হ্যান্ড গ্রেনেড, পলিয়ান লেদার বেল ও ১ টি লেদার পাউচ হস্তগত হয়

 

৪৭ জি ০৬৬২

২৯/১১/৭১       

৩০/১১/৭১ মুন্সিগঞ্জ এ ৪ রাজাকার ও ৪ টি রাইফেল উদ্ধার করা হয়। ২ টি টেলিফোন সেট ও ১ টি রিসিভার জব্দ হয়। এস কিউ ৭৫২২ এম এস ৭৯ এ /১৪ তারিখ-২৭ নভেম্বর ০৩০ টা। অস্ত্র বাংলাদেশের ভিতর রাখা হয় এবং টেলিফোন সেট এফ কয়ের লকারে রাখা হয়।

 

৪৮ জি ০৬৬৫

৩০/১১/৭১

৩০/১১/৭১ আবুরিতে শত্রুরা গণবাহিনীর বেইজে আক্রমণ করে। এস কিউ ৭৭৪৩ তারিখ-২৮ নভেম্বর ০৮০০ টা। ১৭০০ টা পর্যন্ত গোলাগুলি চলে। ৫ জন পাকসেনা ও ৩২ জন রাজাকার মারা যায়। আমাদের ১ জন মারা যায়। ১ জন আহত হয়। ৩ রাজাকার আটক হয়। ১ টি রাইড জব্দ করে বাংলাদেশের ভিতরে রাখা হয়।

 

৪৯ জি ০৬৬৮

৩০/১১/৭১

১/১২/৭১ বেগুনপুরে রাজাকারদের সাথে গুলো বিনিময় হয়। কিউ ও বি ০৭৫০২ তারিখ-১৫ নভেম্বর। ৪ রাজাকার নিহত ও ২ জন আহত হয়। আমাদের ১ জন শহীদ হয়। ৩ টি রাইফেল, ১৫০ টি এমও (৭৬২ আর্মস) বাংলাদেশের ভিতরে রাখা হয়। এমও এফ কয় এর লকারে রাখা হয়।

 

৫০ জি ০০৩৮

০১/১২/৭১

০৩/১২/৭১ আরপাড়াতে গণবাহিনী অ্যামবুশ করে। কিউ ও ৩১৮৩ তারিখ-২৭ নভেম্বর ১১০০ টা। ১৫ জন পাকসেনা ও মিলিশিয়া নিহত হয়। আমাদের ১ জন আহত হয়।

 

৫১ জি ০৬৭০

১/১২/৭১

৪/১২/৭১ পাকসেনারা কালভার্ট উড়িয়ে দেয়। ৬৪৩৪৬৭ এম এস ৭৯ এ /১৩ ম্যাপ এবং ৫৯২৪১৭ ম্যাপ ৭৯/এ/৯ এবং ভাতপাড়া ৫৫৫৪০১ এম এস ৭৯এ/৯ তারিখ ৩০ নভেম্বর ১৯৩০ টা। মাকুড়িয়াতে গণবাহিনী শত্রুদের উপর আক্রমণ করে। তখন তারা গরু জব্দ করতে এসেছিল। এস কিউ ৮০৬৫ এম এস ডি/১২ তারিখ এবং মুন্সিগঞ্জ

৬০৬৬ এম এস ৭৮ ডি/১২ তারিখ-৩০ নভেম্বর ০৪০০ টা। শত্রুদের ৬ জন পাকসেনা ও ১ জন এজেন্ট মারা যায়। ২ জন আহত হয়। কাপাসলিডাঙ্গাতে গণবাহিনী আক্রমণ করে। ৫৫০৭ এম এস ৭৯ এ /১০ তারিখ-৩০ নভেম্বর ১৪০০ টা। ৬ জন রাজাকার, ২ টি রাইফেল, ২ ইঞ্চি মর্টারের ৩ বক্স গুলি, ৩/৪ টি ৩০৩ এমও এর ছোট বক্স জব্দ করা হয়। শোবালপুড় ফেরীতে রেশন ও এমও বাহী একটি নৌকা ধ্বংস করা হয়। ৬০০৭ এম এস ৭৯ এ /১০ তারিখ-৩০ নভেম্বর ১৬০০ টা। শত্রুদের ১ জন নিহত হয়।

 

 

৫২ জি ০৬৭৮

০৪/১২/৭১

 

০৬/১২/৭১ হরিসংকর ও মথুরপুড়ের মাঝে এম্বুশ করা হয়। ৬৯৬৩ এম এস ৭৮ ডি/১৬ তারিখ-০৩ ডিসেম্বর ২২০০ টা। শত্রুদের জিপসহ ২ জন নিহত হয়।

 

৫৩ জি ০৬৭৭

৪/১২/৭১

৫/১২/৭১ হরিনাকুন্ড থানার কাছে ভবানিপুরে গণবাহিনী পাকসেনাদের সাথে এনকাউন্টার করে। তারিখ-০২ ডিসেম্বর, ০৫৩০ টা। শত্রুদের ১ ক্যাপ্টেন, ১ এম ওসহ ৩৯ জন মারা যায়। আমাদের ২ জন শহীদ হয় ও ২ জন আহত হয়।

 

৫৪ জি ০৬৮১

৫/১২/৭১

০৬/১২/৭১ কোকিলাদহের কাছে মাগুরাতে গণবাহিনী রাজাকার/মিলিশিয়াদের সাথে এঙ্কাউন্টার করে। এস কিউ ৭৯৪০ এম এস ৭৯ এ /১৩ তারিখ-২৮ নভেম্বর। ২৫ জন রাজাকার/মিলিশিয়া মারা যায়। আমাদের ৩ জন শহীদ হয়। ১১ টি ৩০৩ রাইফেল জব্দ হয়। শেষের অভ্যন্তরে রাখা হয়।

 

৫৫     জি ০৬৯৭

৫/১২/৭১

৮/১২/৭১ গণবাহিনী পিরপুড়ে পাকসেনাদের অ্যামবুশ করে। এস কিউ ৬৫২৩ এম এস ৭৯ এ /১৪ তারিখ-০৪ ডিসেম্বর ১৫০০ টা। শত্রুদের ৩ জন মারা যায়। একটি জিপে আগুন দেয়া হয়।

 

৫৬ জি ০৬৮৩

৫/১২/৭১

৮/১২/৭১ ধর্মদোহাতে ২ জন রাজাকার আত্মসমর্পন করে। এস কিউ ৬২৫৬ এম এস ৭৯ এ /১৩ তারিখ-৫ ডিসেম্বর ১৫০০ টা। ২ টি রাইফেল, ৩০৩ বল এমও ৭১ ও ১ টি এইচ ই গ্রেনেড জব্দ করি। অস্ত্র কয়ের লকারে রাখা হয়।
৫৭ জি ০৬৮৭

৭/১২/৭১

৯/১২/৭১ সাহেব নগরে পাকসেনাদের গণবাহিনী আক্রমণ করে। ৬৩৫০ এম এস ৭৯ এ /১৩ তারিখ-৬ ডিসেম্বর ১৯০০ টা। সাপর্ট ইউনিটের আর্টিলাড়ি গুলি করে। ৩ জন নিহত ও ৫ জন আহত হয়।

 

৫৮ জি ০৬৯৩

৯/১২/৭১       

০৯/১২/৭১ হরিশংকর থেকে উইথড্র করার সময় গণবাহিনী পাকসেনাদের আক্রমণ করে। এস কিউ ৭৬৬২ এম এস ৭৮ ডি/১৬। তারিখ-৮ ডিসেম্বর ২২০০ টা। ১ ঘণ্টা গুলি চলে। শত্রুদের ক্যাপ্টেন খদাদাত খান নামে এখন নিহত হয়। আমাদের ১ জন নিহত হয়। ৩ টি ৩০৩ রাইফেল আটক করা হয়। অস্ত্র বাংলাদেশের অভ্যন্তরে রাখা হয়।