11

অস্ত্র সংক্রান্ত জনৈক মুক্তিযোদ্ধা অফিসারের একটি চিঠি

Posted
শিরোনাম উৎস তারিখ
৯১। অস্ত্র সংক্রান্ত জনৈক মুক্তিযোদ্ধা অফিসারের একটি চিঠি ২ নং সেক্টরের দলিলপত্র ৮ অক্টোবর ৭১

 

ট্রান্সলেটেড বাইঃ Razibul Bari Palash

<১১, ৯১, ৫৮৮-৫৮৯>

 

গোপনীয়

 

বাংলাদেশ হেড কোয়ার্টার ফিল্ড ফোর্স স্মারক নং ৩০১৩/ কিউ তারিখ ০৭ সেপ্টেম্বর ৭১ এর কপি। স্মারক নং পদ্মা বি ডি এফ/ ০২২৫/ কিউ তারিখ ২৭ সেপ্টেম্বর ৭১ তে গৃহীত। সকল সাব সেক্টরের উদ্যেশ্যে।

 

বিষয়ঃ জব্দকৃত অস্ত্র ও সরঞ্জাম ও অন্যান্য জিনিস নিষ্পত্তিকরন প্রসঙ্গে

 

১। দখলকৃত সম্পত্তি ও অন্যান্য আইটেম নিষ্পত্তিতে  অনেক অভিযোগ / রিপোর্ট (আত্মসাতের) হয়েছে।  এই নিষ্পত্তি বিষয়ে নিম্নলিখিত আদেশ কঠোরভাবে বলবত্ হইবে:

 

ক। অস্ত্র এবং সরঞ্জাম – সকল জব্দ অস্ত্র এবং সরঞ্জাম বাংলাদেশ সেক্টর সদর দপ্তর দ্বারা সংগ্রহ করা হবে।  ও মেরামতের জন্য সেক্টর সদরদপ্তর সমর্থনকারী অংশ ভাউচার করবেন এবং হেড কোয়ার্টার চাহিবা মাত্র সেই সেক্টরে রাখা  হবে। ভাউচারের সময় অস্ত্রের নম্বর লিখতে হবে। জব্দ করা  চীনা অস্ত্র অবিলম্বে এই দপ্তরে জানানো এবং নিষ্পত্তি করতে হবে।

 

খ. গোলাবারুদ –  জব্দ গোলাবারুদ সাব সেক্টর প্রয়োজনে রেখেও যেতে পারে তবে  নিজ নিজ সেক্টর হেডকোয়ার্টারে জরুরি ভিত্তিতে অবগত করে রাখতে হবে।  যদি তা না হয় তবে ঐ ক্ষেত্রের ভাউচার করতে হবে।  চীনা গোলাবারুদ দখলের পরে হেড কোয়ার্টারে জমা এবং নিষ্পত্তি করতে  হবে।

 

গ. সংকেত সরঞ্জাম –  সকল জব্দ কৃত সংকেত সেট / সরঞ্জাম  বাংলাদেশ বাহিনীর সদর দপ্তর থেকে একটি কপি করে  রেকর্ডভুক্ত ও  সঠিকভাবে তালিকাভুক্ত করা হবে। সেগুলো  সেক্টরে থাকবে।  তবে ব্যবহার করতে হলে হেড কোয়ার্টারের অনুমতি লাগবে।

 

ঘ. যান এবং ট্রাকটর –  সকল বন্দী যান প্রয়োজনে মেরামত করে ঐ দপ্তরে রাখা যাবে তবে হেড কোয়ার্টারে অবগত করতে হবে। যেমন মেরামত যোগ্য যান নিষ্পত্তির তথ্য এই ০১১ রসিদে দিতে হবে।

 

ই. গানবোট সহ অন্যান্য যান ঐ সেক্টরে রাখা এবং অপারেশনের  উদ্দেশ্যে ব্যবহার করা হবে।  তবে বিস্তারিত  সদর দপ্তরে জানাতে হবে।

 

চ. খাদ্য –  জব্দকৃত খাদ্য ঐ সেক্টর মাধ্যমে ল্যাবরেটরিতে  পরীক্ষার জন্য পাঠানো হবে। খাবারের কোয়ালিটি সম্পর্কে একটি  রিপোর্ট হেড কোয়ার্টারে পাঠাতে হবে। এই সঙ্ক্রান্ত নিষ্পত্তি হেড কোয়ার্টার সম্পন্ন করবে।

 

ছ. ক্যাশ গোল্ড –  কনজিউমার ফুডস অ্যান্ড বিল্ডিং উপাদান ইত্যাদি জোনাল প্রশাসন পরিষদের কাছে হস্তান্তর করা হবে । সঠিকভাবে / ল্যান্ডিং  কপি নথিভুক্ত করা হবে। (ফোর্সের সদর দপ্তরে নিষ্পত্তি হবে)

 

জ. ট্রানজিস্টার সেট মত শৌখিন সামগ্রী / ক্যামেরা –  এইসব আইটেম খাতে চার্জ নেওয়া হবে এবং সংশ্লিষ্ট সেক্টর যথাযথভাবে নথিভুক্ত করবে। এই আইটেম গুলি সৈন্যদের সেক্টর কমান্ডাররা দিতে পারবেন তবে তাদের সাহসী ও সফল অপারেশনের বিনিময়ে।

 

 

স্বা –

এস ও  – ১

মেজর

মাধুমতি

এন পি /৭ / ৭২ / কিউ

০৮ অক্টোবর ৭১

 

 

 

প্রতি

 

সকল কয়

বিষয় – উপরে বর্নিত

 

বাংলাদেশ হেড কোয়ার্টার ফিল্ড ফোর্স স্মারক নং ৩০১৩/ কিউ তারিখ ০৭ সেপ্টেম্বর ৭১ এর কপি। স্মারক নং পদ্মা বি ডি এফ/ ০২২৫/ কিউ তারিখ ২৭ সেপ্টেম্বর ৭১ তে গৃহীত পত্র যথাযথ ব্যাবস্থা নেয়ার জন্য বলা হল।

 

 

স্বাক্ষরঃ