4

বাংলাদেশকে সমর্থন দিয়ে প্রচারিত রাশেদ সোহরাওয়ার্দীর বিবৃতি

Posted

সভাপতি, বে’সওয়াটার কমিটি।

<৪,৭৯,১৩৮>

অনুবাদকঃ ইফতি

শিরোনাম সূত্র তারিখ
৭৯। বাংলাদেশকে সমর্থন দিয়ে প্রচারিত রাশেদ সোহরাওয়ার্দীর বিবৃতি লন্ডনস্থ বাংলাদেশ মিশনের প্রেস বিজ্ঞপ্তি ৭ অক্টোবর, ১৯৭১।

বাংলাদেশ প্রেস বিজ্ঞপ্তি

লন্ডন, অক্টো. ৮:- আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা এবং পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী মরহুম জনাব এইচ এস সোহরাওয়ার্দীর একমাত্র পুত্র জনাব রাশেদ সোহরাওয়ার্দী ৭ অক্টোবর লন্ডন ১১ – এ এক বিবৃতিতে বাংলাদেশের জনগণের স্বাধীনতা আন্দোলনে তার পূর্ণ সমর্থন ব্যক্ত করেন এবং আশা করেন যে, বীর মুক্তিযোদ্ধারা পশ্চিম পাকিস্তানি হানাদার বাহিনীর কাছ থেকে পূর্ণ বিজয় ছিনিয়ে আনতে সফল হবে।

জনাব রাশেদ সোহরাওয়ার্দীর বিবৃতির পূর্ণ ভাষ্য নিম্নরূপ:-

“যখনই আমি পশ্চিম পাকিস্তান সেনাবাহিনীর গণহত্যা কমিটির ব্যাপারে জানতে পারি তখন বাংলাদেশের জনগণের স্বাধীনতা আন্দোলনের প্রতি আমার সহমর্মিতা ও সম্পূর্ণ সমর্থনছিলো। রাজনীতির সাথে সংশ্লিষ্টতা না থাকার কারণে আমি ব্যক্তিগতভাবে নিজের বিবৃতির প্রয়োজন বোধ করিনি, কিন্তু যেহেতু এটি স্পষ্ট যে, আমার শ্রদ্ধেয় পিতা, জনাব হোসেন শহীদ সোহরাওয়ার্দীর স্মৃতি আমার পরিবারের একজন সদস্য তাঁর বিবৃতির মাধ্যমে অলংকৃত করতে চাইছেন, সেহেতু আমার এ ব্যাপারে মুখ খোলা কর্তব্য বলে মনে হয়েছে।

আমি দৃঢ়কন্ঠে নির্দ্বিধায় বলতে চাই যে, আমি বাংলাদেশের জনগণের স্বাধীনতা আন্দোলনের সর্বোত্তর সফলতা কামনা করি। বিগত ২৪ বছর যাবত তারা পশ্চিম পাকিস্তান কর্তৃক অর্থনৈতিক ভাবে নিগৃহীত ও রাজনৈতিকভাবে অবদমিত হয়ে আসছে এবং এখন তারা পশ্চিম পাকিস্তান সেনাবাহিনী পরিচালিত গণহত্যা ও অন্যান্য ঘৃণ্য অনাচারের বিরুদ্ধে অস্ত্রহাতে তুলে নিতে বাধ্য হয়েছে।

আমার মনে বিন্দুমাত্র সন্দেহ নেই যে, বীর মুক্তিযোদ্ধারা হানাদার বাহিনীর উৎখাতের মাধ্যমে পূর্ণ স্বাধীনতা অর্জনে সফল হবে।

নিকট ভবিষ্যতে আমি একটি স্বাধীন সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে যেতে চাই, যেখানে সকল বিশ্বাস ও রাজনৈতিক সংশ্লিষ্টতার মানুষ সুখ-সমৃদ্ধিতে বাস করবে।

এছাড়াও আমি বাংলাদেশ সরকারের প্রতি সম্ভাষণ জানাই, যার সদস্যবৃন্দ আমার পিতার সহকর্মী এবং অত্যন্ত স্নেহের পাত্র ছিলেন।”

(রাশেদ সোহরাওয়ার্দী)

৭ অক্টোবর, ১৯৭১)

প্রচার/প্রকাশ/সম্প্রচারের জন্য প্রেরিত। হাতে লেখা বিবৃতির ফটোকপি সংযুক্ত।

(মহিউদ্দিন এ চৌধুরী)

সংবাদ ও প্রচার বিভাগ

বাংলাদেশ মিশন।

যুক্তরাজ্যে বাংলাদেশ মিশনের সংবাদ ও প্রচার বিভাগ কর্তৃক প্রকাশিত, ২৪ পেমব্রিজ গার্ডেনস, লন্ডন

ডব্লিউ ২। ফোন – ২২৯০২৮১.২২৯ ৫৪৩৫।