3

রাকেশ বিশ্বাস

মুক্তিযুদ্ধ বাঙালি জাতির জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায়। অন্য অনেক পরিবারের মতন আমার পরিবারও মুক্তিযুদ্ধকালে অবর্ণনীয় দুঃখ-কষ্টের মধ্য দিয়ে গেছে। আমার পূর্বপুরুষদের মুখে সেই চরম কষ্ট ও দুর্দশার গল্প শুনেছি।

মুক্তিযুদ্ধ আমার পরিবারের অনেক সদস্যের জীবন কেড়ে নিয়েছে। এরকম অসংখ্য পরিবার রয়েছে সারাদেশে। মুক্তিযুদ্ধে আমরা অনেক কিছুই হারিয়েছি। প্রতিদানে পেয়েছি একটা স্বাধীন পবিত্র মাতৃভূমি।

মুক্তিযুদ্ধ শুধু একটি সাধারণ যুদ্ধ নয়। এটা একটা জনযুদ্ধ। জনতার দীর্ঘদিনের সংগ্রাম, মুক্তির আকাঙ্ক্ষা ও মানবিক বিপর্যয়ের এক প্রামাণ্য চলচিত্র আমাদের মুক্তিযুদ্ধ। অজস্র ভয়, কান্না, উৎসব, মৃত্যু ও বিজয়ের সাক্ষী ইতিহাসের সেই ক্রান্তিকাল। তাই মুক্তিযুদ্ধকালে তৎকালীন সরকার ও বিভিন্ন সংস্থার কার্যক্রম সম্পর্কিত যেসব ইংরেজি দলিল রয়েছে, সেগুলি বাংলায় অনুবাদ করাটা ছিল খুবই জরুরি।

 

এই বিষয়ে আমি কিছুই জানতাম না। ফেসবুকে আমার মাতৃপ্রতিম কন্যা তাজকিয়া ইসাবার কাছেই প্রথম শুনি এরকম একটি ভলেনটারি গ্রুপের কথা যারা মুক্তিযুদ্ধকালীন সকল চিঠিপত্র ও অন্যান্য দলিল বাংলায় অনুবাদ করছে।

 

আমি তার কথায় উৎসাহী হই। এরপরে আরেক কো-অর্ডিনেটর কুসুম আমাকে বুঝিয়ে দেয় কিভাবে কাজ করতে হবে। সময়ের অভাবে খুব কমই কাজ করতে পেরেছি।

 

সরকারি কর্মচারি হওয়ার সুবাদে এসব চিঠিপত্র ও দলিলের কাজ বিষয়ে আমার অভিজ্ঞতা ছিল। বিশেষত উপযুক্ত বাংলা প্রতিশব্দ খুজে পেতে আমার খুব একটা কষ্ট হয় নি।

এসব দলিল পড়ার সময় আমি নিজেও উপলব্ধি করেছি সেই স্বর্ণালী সময় কেমন ছিল। তৎকালীন সরকার ও অন্যান্য দেশি-বিদেশি প্রতিষ্ঠান কত সীমাবদ্ধতার মাঝে কাজ করতো। অনুবাদে বেশ কিছু ভুল ত্রুটি করেছি। আশা করি গ্রুপের শক্তিশালী এডিটিং টিম তা সংশোধন করে দিয়েছে। আমি এই গ্রুপের সাথে কাজ করতে পেরে গর্বিত।

পরিশেষে বলবো, গ্রুপের যে মানুষটার প্রতি আমি সবচেয়ে বেশি কৃতজ্ঞ, সে হলো কুসুম। আমার মতন ভুলোমনা অনুবাদক হয়ত আর কেউই ছিল না। কুসুম বারবার ডেডলাইন স্মরণ করিয়ে দিত।  তারপরেও কিছু ব্যক্তিগত কারণে কিছু পৃষ্ঠা সময়মত দিতে পারি নি। তার কাছে এজন্য ক্ষমা প্রার্থনা করছি। ভবিষ্যতে সুযোগ পেলে সাধ্যানুযায়ী কাজ করার প্রতিশ্রুতি দিচ্ছি।

 

টিমের সবাইকে শুভেচ্ছা। আর একটা কথা। আমরা যেন ভুলে না যাই, এই দেশের প্রতিটি ধূলিকণা রক্তস্নাত। জনতার আত্মত্যাগের সঠিক ইতিহাস সমগ্র জাতির সামনে তুলে ধরতে হবে। নয়ত উদীয়মান অপশক্তির করাল গ্রাস থেকে এই ছোট্ট দেশটিকে বাঁচানো যাবে না। ওভার এন্ড আউট।