যুদ্ধ পরিস্থিতি রিপোর্টঃ বেতাই সাব সেক্টর

শিরনাম উৎস তারিখ
২১। যুদ্ধ পরিস্থিতি রিপোর্ট বেতাই সাব সেক্টর ৮ নং সেক্টরের দলিলপত্র ১৯৭১

 

ট্রান্সলেটেড বাইঃ Razibul Bari Palash

<১১, ২১, ৩৭২-৩৮০>

 

 

ক্রমিক নং

 

সূত্র নম্বর ও তারিখ

 

তথ্য অন্তর্ভুক্তির তারিখ ঘটনা
১       ৬১

২৪১১৩০       

২৪-৬-৭১        ২৪০৩০০ টায় শত্রুরা কাথুলি বি ও পি জি আর ৪৯৮৪২২ এম/এস ৭৯ এ/৯ আক্রমণ করে। একজন মেজরসহ ১০ জন হতাহত হয়।

 

২      ৬৬

২৬১৭০০

২৭-৬-৭১ ২১২২৪৫ টায় চি ডি জি শহরের এম এল মফিজুদ্দিন মাস্টারকে গ্রেনেড দিয়ে চার্জ করা হয়। ২১২২১৫ টায় একটি শত্রু জিপ যেখানে ওয়ারলেস ছিল-সেটাকে গ্রেনেড দিয়ে ধ্বংস করা হয় চি ডি জি শহরে। যানের ৫ জন যাত্রীই মারা যায়। শত্রুরা ২২০২০০ টায় ফায়ার করে।

 

৬৭

২৭০৭৩০

২৭-৬-৭১ আমাদের বাহিনী ইছাখালি বি ও পিতে শত্রুদের সামনের বাঙ্কারে ২ টি গ্রেনেড নিক্ষেপ করলে তারা ভি এল পিষ্টক দিয়ে পাল্টা জবাব দেবার চেষ্টা করে।

 

৪      ৬৮

২৭১ ৭০০

 

২৭-৬-৭১ ২৭০৫১৫ টায় কাঠুলি বি ও পিতে আক্রমণে ৭ জন নিহত ১৩ জন আহত হয় শত্রুদের।
৭৩

৩০০৫০০

৩০-০৬-৭১ ২৯১৮৩০ টায় কামদেবপুরে জি আর ৪৫৪৩৪৫ এম/এস ৭৯ এ/৯। গুলি বিনিময় চলে। ২ জন নিহত ও ৫ জন আহত হয়। ৩০০২৩০ টায় ইছাখালি বি ও পিতে আক্রমণ করে ৩ জন নিহত ও ৫ জন আহত হয়।

 

৭৯

০৩০৬৬৩০

৩-৭-৭১ আমাদের বাহিনী ইছাখালি ও কালাচাদপুরে আক্রমণ করে ০৩০২০০ টায়।

 

৮০

০৩১৭০০

৩-৭-৭১ ০২১৬৪৫ টায় আমাদের বাহিনী কাথুলি বি ও পি জি আর ৪৯৯৪১৯ এম/এস ৭৯ এ/৯তে আক্রমণ করে। ৩ পাকসেনা নিহত হয়।

 

৮৪

১৫১৭০০

৬-৭-৭১ ০৫০৩০০ টায় রাজনগর জি আর ৫৬৪২৬৮ এম/এস ৭৯ এ/১০ এ আক্রমণ করে। মেহেরপুর-চুয়াডাঙ্গা রোডে দিন দত্ত ব্রিজ উড়িয়ে দেয়া হয়। মেহেরুপুরের অংশের ১২ গজ ধ্বংস হয়। চুয়াডাঙ্গা থেকে শত্রুদের যান সেখানে আসে ০৫০৭০০ টায়। পরে ফিরে যায়।

 

৮৫

০৬০৫০০

৬-৭-৭১ ০৫১৭০০ টায় ৮ জন শত্রু কাথুলিয়া বি ও পিতে কাজ করছিল। জি আর ৪৯৯৪২২ এম/এস ৭৯ এ/৯। ৩ জন শত্রু নিহত হয় আক্রমণের ফলে।
১০ ৮৮

০৭১৭০০

৭-৭-৭১ ০৪১১৩০ টায় গারাবাড়িয়াতে একটি শত্রু জিপ মাইনে আক্রান্ত হয়। জি আর ৫০৪৪০৬ এম/এস ৭৯ এ/৯। ১ জন অফিসারসহ গাড়ীর ৬ জন ঘটনাস্থলে মারা যায়। ০৭০৪২৫ টায় কাথুলি পোস্ট অফিসে জি আর ৫০১৪২৪ এম/এস ৭৯ এ/৯ ১ জন সেন্ট্রিকে হত্যা করা হয়। ০৭১১৫০ টায় কামদেবপুরে জি আর ৪৫৬৩৪৭ এম/এস ৭৯ এ/৯ ২ জন নিহত বা আহত হয়।

 

১১ ৮৯

০৮০৫০০

৮-৭-৭১ ০৭১৮৪৫টায় কুতুবপুরে জি আর ৪৯৬৪২৫ এম/এস ৭৯ এ/৯ আমাদের বাহিনী ১২৫ গজ দূর থেকে আক্রমণ করে। ০৮০১১৫ টায় শত্রুরা ইছাখালি বি ও পি থেকে গুলি করে। জি আর ৪৪৬৩৩৭ এম/এস ৭৯ এ/৯। আমাদেরকেউ হতাহত হয়নি।

 

১২ ৯২

০৯১৭০০

১০-৭-৭১ ০৯০০৩০ টায় কমলপুরের এম এল জি আর ৫১৮১৯৯ এম/এস ৭৯ এ/১০ আফতাবউদ্দিনকে গ্রেনেডে হত্যা করা হয়। ০৯১৫ টায় আশরাফপুরের এম এল জি আর ৪৯৫২৩৪ এম/এস ৭৯ এ/১০ খালেদকে গ্রেনেডে হত্যা করা হয়। ০৯০০৪৫টায় মেহেরপুর থানায় গগ্রেনেড নিক্ষেপ করা হয় কিন্তুকেউ ছিল না। একজন ছাত্র সামান্য আহত হয়।

 

 

১৩ ৯৫

১১০৭৩০

১১-৭-৭১ ১১০০৩০ টায় কমেদপুর ও কালাচাদপুর থেকে শত্রুরা আমাদের উপর আক্রমণ করে। কোন হতাহত হয়নি। গবিপুরে জি আর ৪৬৫৩২৯ এম/এস ৭৯ এ/৯ আমাদের সৈন্যরা বাঙ্কারে গ্রেনেড নিক্ষেপ করে। কোন হতাহত হয়নি।

 

১৪ ৯৭

১২০৮১৫

১২-৭-৭১ মেহেরপুরে ২ জন শত্রু নিহত ও অনেক আহত হয়। টেলিফোন এক্সচেঞ্জ জি আর ৪৭৫৩১৬ এম/এস ৭৯ এ/৯ নষ্ট করা হয়। কালাচাদপুরে জি আর ৪৬৩৩৪৩ এম/এস ৭৯ এ/৯ ১ জন হত্যা করা হয়। থানাঘাট জি আর ৪৭৩৩২৩ এম/এস ৭৯ এ/৯ আমাদের বাহিনী নদী পাড় হবার সময় শত্রুরা আমাদের আক্রমণ করে।

 

১৫ ৯৮

১২১৬২০

১২-৭-৭১ ১১২৩০০ টায় নাটুয়ায় একটি ঘরে আক্রমণ করে ৫/৬ জনকে হত্যা করা হয়। জি আর ৫১৮১৫৭ এম/এস ৭৯ এ/১০। কামদেবপুরে শত্রুরা জি আর ৪৫৬৩৪৪ এম/এস ৭৯ এ/৯ সিভিলিয়ানদের উপর গুলি চালায়।

 

১৬ ১০১

১৪০৭০০

১৪-৭-৭১ ১৩০৮০০ টায় মেহেরপুর নুরপুর রাস্তায় কল্লা নামক স্থানে এস কিউ ৫১২৫ এম/এস ৭৯ এ/১০ একটি মাইন বিস্ফোরণে ৩ টন ট্রাক ধ্বংস হয়। হতাহত ২০ জন। ১৪০১০০ টায় কালাচাদপুর ঘাঁটে জি আর ৪৬৪৩৪৪ এম/এস ৭৯ এ/৯ শেল নিক্ষেপ করা হয়। কোন হতাহত নাই।

 

১৭ ১০২

১৪১৭৪৫

১৪-৭-৭১ ১৪০৯৪৫টায় কামদেবপুরে জি আর ৪৫৪৩৪৫ এম/এস ৭৯ এ/৯ আমাদের বাহিনী আক্রমন করে। ৩/৪ জন শত্রু নিহত হয়।

 

১৮ ৯৯

১৩০৮১৫

১৪-৭-৭১ ১২২৩১৪ টায় টেলি এক্সচেঞ্জে জি আর ৪৭৬৩১৭ এম/এস ৭৯ এ/৯ গ্রেনেড আক্রমণে ৪ জন নিহত হয়। ১৩০১৩০ টায় মেহেরপুর মডেল স্কুলে জি আর ৪৮১৩১৫ এম/এস ৭৯ এ/৯আক্রমণে ২ জন নিহত ও অনেক আহত হয়। ১৩০০৩০ টায় পাওয়ার হাউজে জি আর ৪৮৮৩২২ এম/এস ৭৯ এ/৯ আক্রমণে ৬ জন নিহত হয়। ৩ টি গ্রেনেড আক্রমণে পাওয়ার হাউজের লাইট নিভে যায়। সঠিক হতাহতের সংখ্যা জানা যায়নি। কোর্টে আক্রমণে জি আর ৪৭৯৩০১ এম/এস ৭৯ এ/৯ ২ জন নিহত হয়। মেহেরপুর কোর্টে জি আর ৪৭৮২৯৯ এম/এস ৭৯ এ/৯ ২ ইঞ্চি মর্টারে একটি জিপ ধ্বংস করা হয়। পাওয়ার হাউজ মডেল স্কুল ও কোর্টে আক্রমণ চলে। কোর্টের কাছে ১৩২৩৩০ টায় একটি বাঙ্কারে ২ টি গ্রেনেড নিক্ষেপ করা হয়। গারাবাড়িয়া গ্রামে এস কিউ ৫০৪০ এম/এস ৭৯ এ/৯ ১৩০৩০০ টায় ৩ জন নিহত হয়। কালাচাদপুর ঘাঁটে জি আর ৪৬৩৩৪৩ এম/এস ৭৯ এ/৯ শত্রুরা আক্রমণ করে আমাদের উপর। কিন্তু হতাহত নাই। আনসার আইয়ুব হোসেন একটু আহত হন।

 

১৯ ১০৩

১৫০৭০০

১৫-৭-৭১ ১৩০৮১৫ টায় মাইনে ১ টন ডজ উড়িয়ে দেয়া হয় কল্লা গ্রামে জি আর ৫১৮২৩২ এম/এস ৭৯ এ/৯। একটি জিপ মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। ১০ জন নিহত ৪ জন আহত হয়। আহতদের এম্বুলেন্সে নিয়ে যাওয়া হয়। গাড়ীটি ১৩১৪০০ টায় ক্রেন দিয়ে নিয়ে যায়। লাশ সিভিল ট্রাকে নেয়া হয়। রেফার নম্বর১০১, তারিখ ১৪০৭০০।

 

২০ ১০৫

১৬০৭০০

১৬-৭-৭১ ১৫১৭৩০ টায় কামদেবপুর ও ইছাখালিতে জি আর ৪৫৬৩৪৭ এম/এস ৭৯ এ/৯ গুলি চলে। হতাহত জানা যায়নি।

 

২১ ১০৮

১৭১৭০০

১৭-৭-৭১ ১৬/১৭ তারিখ রাতে আমাদের সৈন্য ভাটাপাড়া জি আর ৫৫৬৪০১ এম/এস ৭৯ এ/৯ ধ্বংস করে।

 

২২ ১১০

১৮১৭০০

১৮-৭-৭১ ১৭/১৮ তারিখ রাতে মেহেরপুরে মাহাতাব খান নামে মিলিশিয়ার বাড়ীতে ৩ টি গ্রেনেড নিক্ষেপ করা হয়। হতাহত জানা যায়নি।

 

২৩ ১১২

১৯১৭০০

১৯৭-৭১ ১৫০১৩০ টায় আমাদের বাহিনী নাতুদায় জি আর ৫২৪১৫৪ এম/এস ৭৯ এ/১০ বাঙ্কারে ২ টি গ্রেনেড নিক্ষেপ করে। ৩ জন নিহত ২ জন আহত হয়। ১৮০৯০০ টায় মানিকনগরে জি আর ৪৪৮১৮১ এম/এস ৭৯ এ/১০ বাঙ্গাকার মেরামতের সময় ১৮৯৪৫ টায় আক্রমণে ৪ জন নিহত ৮ জন আহত হয়। বামনপাড়ায় জি আর ৪৭৩২৮৬ এম/এস ৭৯ এ/১০ ২ জন বাঙ্গালী রাজাকার আটক হয়। আমাদের বাহিনী মেহেরপুরে কোর্ট বিল্ডিং, পোস্ট অফিস, এইচ ই স্কুলে ১৮/১৯ তারিখ রাতে আক্রমণ করে।তেহাট্টাতে রাজাকার ধরা হয়।

 

২৪ ১১২-এ

১৯১৯২০

২০-৭-৭১ ১৯১০৩০ টায় গান্দ্রাবাড়িয়াতে শত্রুরা ফসলকেটে ফেলার সময় জি আর ৫০৫৪১৬ এম/এস ৭৯ এ/৯ আক্রমণ করা হয়। শত্রুদের ৪ জন নিহত ও ২ জন আহত হয়।

 

২৫ ১১৪

২০১৭০০       

২০-৭-৭১ ১৯২১০ টায় হিন্দ ব্রাঞ্চে জি আর ৬০৭৪১৯ এম/এস ৭৯ এ/১৩ ধ্বংস করা হয়।

 

২৬ ০২৬০

১৯১৮১৫

২০-৭-৭১ ১৪ রাউন্ড ৩০৩ এমও ও ২ টি রাইফেলসহ ২ জন রাজাকার স্বেচ্ছায় আত্ম সমপর্ন করে।
২৭ ১১৬

২১১৭০০

২১-৭-৭১ ২০০৯০০ টায় বাগয়ান ও মানিক নগরে জি আর ৪৭৭১১৬ ও জি আর ৪৪৬১৫৯ এম/এস ৭৯ এ/১০ ৩১ জনকে হত্যা করা হয়। শত্রুরা এল এম জি ও এইচ এম জি দিয়ে আক্রমণ করে। সাথে ২ ইঞ্চি মর্টার ও রাইফেল ছিল। ২০০৮৩০ টায় শারবালিতে জি আর ৫৬৭৩৮৩ এম/এস ৭৯ এ/৯ আক্রমণ চলে। মাইনে ১ টি জিপ ধ্বংস হয়। ৬ জন নিহত।

 

২৮ ১২১

২৪০৫০০

২৪-৭-৭১ ২৪০১৫ টায় কামদেবপুরে জি আর ৪৫৬৩৪৭ এম/এস ৭৯ এ/৯আমাদের বাহিনী ১০ জন শত্রুকে নির্যাতন করে।

 

২৯ ১২২

২৪২০২০

২৪-৭-৭১ ২৪১৬০০ টায় কামদেবপুরে জি আর ৪৪৭৩৪৭ এম/এস ৭৯ এ/৯ ১১ জন নিহত ও অনেক আহত হয়। ১৮০০ থেকে ১৮১৫ পর্যন্ত গুলি চলে।

 

৩০ জি ৩০০

২৬১৮৩০

২৬-৭-৭১ আজ ০৯৪৫ ও ১৬১০ টায় মেহেরপুর বর্ডারের ৫০০০ ফুট উপর দিয়ে একটি হেলিকপ্টার উড়ে যায়। বরিপন্তায় আমাদের বাহিনী সেটিকে উদ্যেশ্য করে গুলি ছোঁড়ে।

 

৩১ জি ০১২৫

২৭১৭০০

২৭-৭-৭১ ২৬০২৩০ টায় মানিকনগরে জি আর ৪৪৮১৮২ এম/এস ৭৯ এ/১০ ৬ জন নিহত ও ৩/৪ জন আহত হয়। ২৭১৩৩০ টায় রাজাপুরে জি আর ৪৫১২৯৮ এম/এস ৭৯ এ/৯ হরিরামপুরে জি আর ৪৩৪৩১৫ এম/এস ৭৯ এ/৯ আক্রমণ চলে। ৩ জন নিহত হয়। হরিদয়পুরে বাঙ্কারে গ্রেনেড নিক্ষেপ করা হয়। বরিপন্তায় ছোট অস্ত্র দিয়ে গুলি চলে। হতাহত নেই।

 

৩২ ১৩০

২৮১৭২৫

২৯-৭-৭১ ২৮১২৩০ টায় পাকসেনা ও রাজাকাররা গবিপুরে আমাদের গুলি চালায়। জি আর ৪৪৫৩১৫ এম/এস ৭৯ এ/৯। আমাদের ১ জন আটক হয়। পরে শত্রুরা পালিয়ে যায়।

 

৩৩ ০১৩৪

৩০১৭০০

৩০-৭-৭১ ২৯০৯০০ টায় কুতুবপুরে জি আর ৪৯৬৪২৪ এম/এস ৭৯ এ/৯ ৮ জন নিহত হয় যাদের ২ জনপাকসেনা ২ জন সিপাহি ২ জন রাজাকার ছিল। ৩০১২৩০ টায় প্রায় ৩০ জন শত্রু বাঙ্কার মেরামতের সময় কামদেবপুরে জি আর ৪৪৭৩৪৭ এম/এস ৭৯ এ/৯ আক্রান্ত হয়। ১ জন নিহত হয়। ১ টি এমকে ৪ রাইফেল ১ টি ৩০৩ বল এমও ৬, ১০ গজ মাইনের তার, ১ টি হর্ণ জব্দ হয়। তারা ছোট অস্ত্র, এইচ এম জি ও বোমা ইউজ করে। আমরা ছোট অস্ত্র ইউজ করি।

 

৩৪ জি ১৩৮

০১১৭০০

১-৮-৭১ ০১০৩০০ টায় মানিকনগর গ্রামে এস কিউ ৪৪১৭ এম/এস ৭৯ এ/১০ ৭ জন নিহত হয়। এইচ এম জি ও ছোট অস্ত্র ইউজ হয়।

 

৩৫ জি ০১৪ ১

০২১৮০০

৩-৮-৭১ ০২১৩৩০ টায় গবিপুরে এস কিউ ৪৫৪৩৩২ এম/এস ৭৯ এ/৯ ২ রাজাকার নিহত হয়। ২০ জন রাজাকার আমাদের উপর হামলা করে।

 

৩৬ জি ০৩৬২

০৪০৭৩০

৪-৮-৭১ ০৪০৪০০ টায় কামদেবপুরে জি আর ৪৫৪৩৪০ এম/এস ৭৯ এ/৯ আক্রমণে ছোট অস্ত্র ও ২ ইঞ্চি মর্টার ইউজ হয়।

 

৩৭ সি আই ০৩৭৯

০৬০৫০০

৬-৮-৭১ ০৫১৩৩০ টায় কামদেবপুরে জি আর ৪৫৫৩৪৪ এম/এস ৭৯ এ/৯ ২ জন নিহত হয়।

 

৩৮ জি ০৩০৬

০৫১৭০০

৬-৮-৭১ ০২১৬০০ টায় ভাতপারার কাঠুল ক্যাম্প সনাক্ত করা হয় এস কিউ ৫৩৬৯ এম/এস ৭৯ এ/৯। ০৩১২ টায় মানিকনগর খালি করা হয়। কাথুলিতে আমাদের বাহিনী পজিশন নেয়। কাথুলি থেকে ৩ টি এ টিকে মাইন ও ৯ টি এ পি মাইন উঠানো হয়। মানিকনগর থেকে ২৭ টি এ পি মাইন উঠানো হয়। ৮২ মি মি মর্টার বোমা উদ্ধার করা হয়। বল্লভপুরেও এক কাজ করা হয়।

 

৩৯ জি ০৩৯০

০৭০৫০০

৮-৮-৭১ ০৬২১০০ টায় শত্রুরা ইছাখালি গ্রামের দিকে আগাতে চেষ্টা করে জি আর ৪৪৮৩৪৯ এম/এস ৭৯ এ/৯। ২ টি বোমা ও ৮২ মি মি মর্টার ইউজ করে।

 

৪০ জি ০৪০২

০৯০৫০০

৯-৮-৭১ ০৮০১০০ টায় মেহেরপুর চুয়াডাঙ্গায় জি আর ৫৭৯২৫৮ এম/এস ৭৯ এ/১০ ব্রিজ উড়িয়ে দেয়। বিশ্রামের সময় ২ রাজাকার নিহত হয়-বাকিরা পালিয়ে যায়। ২ টি রাইফেল জব্দ।

 

৪১ জি ০৪৭১

১০১৮০০

১০-৮-৭১ ০৯২২০০ টায় শত্রুরা যাদবপুর ঘাঁট থেকে জি আর ৪৭৮২৯৮ এম/এস ৭৯ এ/৯ আমাদের উপর এল এম জি ও রাইফেল দিয়ে আক্রমণ করে। যাদবপুরে জি আর ৪৬৯২৯৪ এম/এস ৭৯ এ/৯ শত্রুদের পাকা বাঙ্কার আছে। কোন হতাহত নাই আমাদের।

 

 

৪২ জি ০৪৩২

১২১৭০০

১২-৮-৭১ ১২০৫০০ টায় যাদবপুরে জি আর ৪৬৯২৯৭ এম/এস ৭৯ এ/৯ আমাদের বাহিনী শত্রুদের আক্রমণ করে। ৭ জন নিহত ৫ জন আহত হয়।

 

৪৩ জি ০৪৪১

১৪১৭০০

১৫-৮-৭১ ১৩২৩০০ টায় বারিবাংকা ও বারিপন্তায় আক্রমণ করে। বারিবাংকায় ২ জন নিহত ও ৪ জন আহত হয়। শত্রুরা ২ ইঞ্চি মর্টার ৩০৩ বল এমও ও ২ টি গ্রেনেড খরচ করে। বরিপন্তায় জি আর ৪৩২২৯৮ এম/এস ৭৯ এ/৯ কাউন্টার আক্রমণ হয়। শত্রুরা ধান লুট করে নেবার চেষ্টা করে। ১৩১০০০ টায় বাগওয়ান এ জি আর ৪৭২১৫৭ এম/এস ৭৯ এ/১০ আমাদের বাহিনী শত্রুদের আক্রমণ করে-তখন তারা নাতুদা থেকে মানিকনগর আসছিল। শত্রুদের ৫ জন নিহত ও ৭ জন আহত হয়।

 

৪৪ জি ০৪৪৭

১৫-৮-৭১

১৬-৮-৭১ উজল্পুরঘাঁট এ জি আর ৪৭০৩৫৫ এম/এস ৭৯ এ/৯ আমাদের বাহিনী রাইফেল ও এল এম জি দিয়ে আঘাত করে। ১ অফিসারসহ ১১ জন শত্রু নিহত ও ১ টি গানবোট ধ্বংস হয়।

 

৪৫ জি ০৪৫০

১৬১১০০

১৭-৮-৭১ ১৬০৪৩০ টায় বরিপন্তা গ্রামে এস কিউ ৪২২৯ এম/এস ৭৯ এ/৯ আক্রমণ করে। এল এম জি ৩ ইঞ্চি মর্টার ও ছোট অস্ত্র ইউজ হয়। ৩ জন নিহত ১ জন আহত হয়। বারিবাংকা বোর্ড অফিসে জি আর ৪৩৫২৯৭ এবারিবাংকা এফ দি জি আর ৪৪৯২৯৮ ও বারিবাংকা আম বাগানে জি আর ৪৩৪২৯২ এম/এস ৭৯ এ/৯ আক্রমণে ৩ টি রেইন কোট জব্দ হয়।

 

৪৬ জি ০১৩০

১৫১০০০

১৭-৮-৭১ দত্তনগর ফার্মে এস কিউ ৬৮৮৪ এম/এস ৭৯ এ/১৫ ১২/১৩ তারিখ রাতে অ্যামবুশে ২২ জন রাজাকার নিহত করা হয়। অফিস ধ্বংস করা হয়। ৩ টি এস বি বি এ গান জব্দ। ১৪০০০১ টায় ছুটিপুরে জি আর ৫৬৪২৬৮ এস কিউ ৯২৫৭ এম/এস ৭৯ ই/৪ ও মাস্লিয়াতে এস কিউ ৮৭৬৬/৮৬৬৬ এম/এস ৭৯এ/১৬তে আমাদের বাহিনী ও শত্রুপক্ষের লড়াই হয়। মাস্লিয়াতে ৭ জন নিহত ও অনেক আহত হয়। ৪/৫ টি বাঙ্কার ধ্বংস হয়। ১৪১৫৩০ টায় আমাদের বাহিনী দেখতে পায় যে ছুটিপুর স্কুলে শত্রুরা আর রাজাকার রা মার্চ করছে। তারা ২ ইঞ্চি মর্টার আর এস এম জি দিয়ে আক্রমণ করে। ১৭০০ টায় সেখানে আক্রমণ হয়। ক্রস রোডে ১৯৪৫ টায় জি আর ৯১৭৫৭৯ এম/এস ৭৯ ই/৪ বাঙ্কারে আক্রমণ হয়। আমাদের বাহিনী ছুটিপুরে কম পক্ষে ৪৯ টি স্থানে ফায়ার করে। ফলাফল এখনো জানা যায়নি। ১৩/১৪ তারিখ রাতে নবারনে বুবি ট্র্যাপে আমাদের বাহিনী প্রচুর অস্ত্র জব্দ করে।

 

৪৬ বি জি ০৪৫২

১৬১৮০০

১৭-৮-৭১ ১২২৩৩০ টায় আমঝুপি ব্রিজে জি আর ৫২৬২৮৬ এম/এস ৭৯ এ/৯ আমাদের বাহিনী ২ জন রাজাকার হত্যা করে। চুয়াডাঙ্গা মেহেরপুর রাস্তায় এস কিউ ৫৩২৮ এম/এস ৭৯ এ/৯ ৪ টি টেলিফোন খুঁটি নষ্ট করে। ১৪০১০০ টায় গৌরীপুর ব্রিজ জি আর ৫৮১২২৯ এম/এস ৭৯ এ/৯ ধ্বংস করে।

 

৪৭ জি ০৪০৬

১৮০৭০০

১৮-০৮-৭১ ১৭৭৬০০ টায় বুরিদাঙ্কা গ্রাম এস কিউ ৪৩২৯ এম/এস ৭৯ এ/৯ শূন্য করা হয়।

 

৪৮ জি ০৫০৮

২২১৭০০

২২-৮-৭১ ২২০৫৩০ টায় বরিপন্তায় জি আর ৪৩৯৩০৮ এম/এস ৭৯ এ/৯ অ্যামবুশ করে ৩ ইঞ্চি মর্টার এইচ এম জি ও ছোট অস্ত্র দিয়ে ৩ জন নিহত ও ৫ জন আহত করা হয়। বুরিবাংকাতে এস কিউ ৩০২৯ এম/এস ৭৯ এ/৮ ১ কয় সৈন্য ছিল। আমাদের ২৫৫৩৪ ল্যান্স নায়েক আবুল খাঁয়ের দুই হাতে আঘাত পান। তাকে ব্যারাকপুর হাসপাতালে পাঠানো হয়। ১ টি এল এম ই ২ টি খালি ম্যাগাজিন হারাই। এল এম জির একটি ফায়ারিং পিন ভেঙ্গে যায়।

 

 

৪৯ জি ০৫৯৯

২২০৮০০

২২-৮-৭১ মনাখালিতে জি আর ৪৫৮২৪১ এম/এস ৭৯ এ/৯ ফেরী ধ্বংস করা হয়। বিদ্যাধরপুরে এম এস ৭৯ এ/১০ ৮ টি এল বি এস ব্যয় হয়।

 

৫০ জি ০৫১৩

২৩১৭০০

২৪-০৮-৭১ ২২১১৩০ টায় মনাখালি ঘাঁটে ২ পাকসেনা ফাঁদ বানাচ্ছিল জি আর ৪৫৮২৪২ এম/এস ৭৯ এ/১০। তাদের এইচ এম জি ও ছোট অস্ত্র দিয়ে আক্রমণে ১০ জন নিহত ও ১৫ জন আহত হয়। ১ জন নারী নিহত হন।

 

৫১ জি ০৫৪০

৯৬১৭০০

২৭-৮-৭১ ২৪১০৩০ টায় মানিকনগরে জি আর ৪৪৯১৭৬ এম/এস ৭৯ এ/৯ আমাদের উপর শত্রুরা আক্রমণ করে। ৩ দিক থেকে তার আসে। তাদের ৯ জন নিহত ও ১০ জন আহত হয়। আমাদের কোন হতাহত হয়নি।

 

৫২ জি ০৫৩৫

২৯১৮০০

৩০-৮-৭ ১ ২৮০৯০০ টায় নাতুদাতে এস কিউ ৫২১৫ এম /এস ৭৯ এ/৯ ২৮১৬০০ টায় ২৫ জন হত্যা করা হয়। শত্রুরা মেহেরপুরে লাশ নিয়ে যায়।

 

৫৩ জি ০৫৭৩

০৪০৫০০

৪-৯-৭১ ০৪১৭০০ টায় ইছাখালি বি ও পি আক্রমণে জি আর ৪৫৬৩৩৯ এম/এস ৭৯ এ/৯ ৩ জন নিহত হয়।

 

৫৪ ০৭১১

৮০৫০০

১৮-৯-৭১ ১৬০৬০০ সেপ্টেম্বর নিয়মিত বাহিনী মানিকনগরে জি আর ৪৪৮১৮১ এম/এস ৭৯ এ/১০ আক্রমণ করে। আনন্দবাস গ্রাম থেকে শত্রুরা ৮ টি গরু নিয়ে যায়।

 

৫৫ জি ০৭৩০

২০০৫০০

২১-৯-৭১ ১৯ সেপ্টেম্বর কামদেবপুরে সাপোর্ট ইউনিট জি আর ৪৪৭৩৪৭ কালাচাদপুর ঘাঁট জি আর ৪৬৩৩৪৩ এম/এস ৭৯ এ/৯ ও মেহেরপুরে জি আর ৪৭২৩২২ এম/এস ৭৯ এ/৯ আক্রমণে ৪ জন হত্যা করে। সি এম এম থানা ভবন কিছুটা ধ্বংস হয়, এডভোকেট হায়াত (মিলিশিয়া) র বাড়িতে আক্রমণ করা হয়। কামদেবপুরে ২ টি ও কালাচাদপুরে ১ টি বাঙ্কার ধ্বংস করা হয়। ২০০৫০০ সেপ্টেম্বর মাজপাড়ায় এস কিউ ৪১১৫ এম/এস ৭৯ এ/১০ ৩০০ সৈন্যের উপর আক্রমণ হয়। ৪ জন নিহত অনেক আহত হয়। আমাদের ২ জন গণবাহিনী সদস্য ও ৩ জন সিভিলিয়ান শহীদ হয়। নিয়মিত বাহিনীর একজন আহত হয়। লাশ দাফন করা হয়। আমরা ২ ইঞ্চি মর্টার ১ টি, লীড়াট ১ টি এস এল আর ১ টি লোড করা এল এম জি ম্যাগাজিন ২৫ এস এল আর ম্যাগাজিন ৩ টি, লোড করা স্টেনগান ম্যাগাজিন ২ টি স্পেয়ার ব্যারেল ১ টি ২ ইঞ্চি মর্টার এইচ ই বোমা ১২ টি রকেট বোমা ৬ টি হারাই। একটি এমকে ৩ রাইফেল ক্ষতিগ্রস্ত হয়।

 

 

৫৬ জি ০৭৪১

২১৩৫০০

২২-৯-৭১ ইছাখালিতে জি আর ৪৪৮৩৪৯ এম/এস ৭৯ এ/৯ ২০ সেপ্টেম্বর শত্রুদের অবস্থানে আক্রমণ করা হয়।

 

৫৭ জি ০৭৬৪

২৪০৮০০

২৫-৯-৭১ কামদেবপুরে জি আর ৪৪৭০৪৭ এম/এস ৭৯ এ/৯ ২৩/২৪ তারিখ রাতে ৮১ মি মি মর্টার ও শেল নিক্ষেপ করা হয়। ২ জন নিহত ও অনেক আহত হয়।

 

৫৮ জি ৭৭৭২

২৫০৭০০

২৫-৯-৭১ ২৩১০০০ সেপ্টেম্বর বিদ্যানাথতলায় জি আর ০৩৮১৬৩ এম/এস ৭৯ এ/১০ একটি কয় ঢোকার চেষ্টা করে। শত্রুদের ১১ জন নিহত হয় যার ৪ জন রাজাকার। ৫ জন আহত হয়। মেহেরপুরে ২৭-৯-৭১ তারিখ পাকসেনারা কারফিউ জারি করে।

 

৫৯ জি ০৮৮৪

০৮০৭০০

০৮-১০-৭১ গবিপুরে এস কিউ ৪৫৩২ এম/এস ৭৯ এ/৯ নিয়মিত বাহিনী ০৮০২৩০ অক্টোবর আক্রমণ করে। ১৫ জন হতাহত হয়। আমাদের ১ জন আহত হয়। ১১০৯০ সেপ্টেম্বর মলিদ রেজাউল হক।

 

৬০ জি ০৮৯৮

০৮১৮০০

৯-১০-৭১ নিয়মিত বাহিনী কমেদপুরে আর্টিলাড়ি সাপোর্টসহ ০৮০৩০০ অক্টোবর আক্রমণ করে ৩০ জন পাকসেনা ও রাজাকার হত্যা করে। কালাচাদপুরে ১ জন মেজরসহ ৭ জন হতাহত হয়। গবিপুরে ৭ জন হতাহত হয়।

 

৬১ জি ০৯২৬

১১-১০-৭১

১২-১০-৭১ ১০০১০০০ অক্টোবর মেহেরপুর পিরোজপুর নাতুদিয়ায় এ/পি মাইন পোতা হয়।

 

৬২ জি ০৯৪১

১৩-১০-৭১

১৪-১০-৭১ ১৩২২০০ অক্টোবর নিয়মিত বাহিনী ৭ টি ইলেকট্রিক পোল নষ্ট করে মেহেরপুর-চুয়াডাঙ্গা রোডে।

 

৬৩ জি ১০০৬

২০১০৭১

২১-১০-৭১ নিয়মিত বাহিনী নাতুয়ায় জি আর ৫১৩২৪১ এম/এস ৭৯ এ/১০ মালবাহী একটি বেডফোর্ড যান মাইন দিয়ে আক্রমণে ২৩ জন নিহত ১৭ জন গুরুতর আহত হয়।

 

৬৪ জি ১৩৫৮

২৬-১০-৭১

২৭-১০-৭১ রা২৩১১০০ অক্টোবর মনগরে জি আর ৪৫৬১১৩ এম/এস ৭৯ এ/১০ নিয়মিত বাহিনী এম্বুশ করে ২ জন নিহত ও ৩ জনকে আহত হয়।

 

Scroll to Top