14

সিদ্ধান্তের সময়

শিরোনাম সূত্র তারিখ
৮০। সিদ্ধান্তের সময়নিউজউইক১৬ই আগস্ট-১৯৭১

 

হাসান মাহবুব

<১৪, ৮০, ১৯৯>

 

নিউজউইক, ১৬ই আগস্ট-১৯৭১

পাকিস্তানঃ সিদ্ধান্ত নেবার সময়

 

গত সপ্তাহের সংবাদ সম্মেলনের উদ্বোধনী বক্তৃতায় প্রেসিডেন্ট নিক্সন পাকিস্তান সরকারের  প্রতি আমেরিকার সাহায্য-সহায়তার প্রতি সংহতি প্রকাশ করেন। তবে সেই সংহতি ছিলো কেবল পশ্চিম পাকিস্তানের জন্যে। সে সময়টায় পূর্ব পাকিস্তানের স্বাধীনতার আন্দোলন নির্মম ভাবে দমন করে যাচ্ছিলো পশ্চিম পাকিস্তান। কিন্তু তা প্রেসিডেন্ট নিক্সনের মনোভাবে কোন পরিবর্তন আনে নি।  তার বক্তব্য ছিলো, “আমরা মনে করি পশ্চিম পাকিস্তানের প্রতি আমাদের অর্থনৈতিক সহায়তা অব্যাহত করে ঘটনাপ্রবাহে যথাযথ প্রভাব রাখা উচিত”।  

 

মিস্টার নিক্সনের এই বক্তব্যে নতুন এক সিদ্ধান্তের উপসংহারে এলেন চৌদ্দ জন  বাঙালি কূটনীতিবিদ।

হোয়াইট হাউজ থেকে মাত্র তিন ব্লক দূরত্বে অনুষ্ঠিত একটি কনফারেন্সে তারা পাকিস্তান এ্যাম্বেসি এবং জাতিসংঘের চলমান মিশন থেকে পদত্যাগের ঘোষণা দেন। জাতিসংঘ মিশনের সহকারী স্থায়ী প্রতিনিধি  সৈয়দ এফ করিম বলেন, “ নীরব দর্শক হয়ে থেকে পাকিস্তানের এই বর্বর নিপীড়ন প্রত্যক্ষ করে চলা সম্ভব নয়। তারা বাংলাদেশকে পরিণত করেছে এক ভয়ার্ত মৃত্যুপুরীতে। এইবার আমাদের সিদ্ধান্ত নেবার পালা!”

 

এই চৌদ্দ জন বাঙালির জন্যে সম্ভবত অপেক্ষা করছে আমেরিকার রাজনৈতিক আশ্রয়। বিদ্রোহী কূটনীতিবিদের মনের ভেতর তখন আশার প্রদীপ দেদীপ্যমান; পৃথিবীর সকল প্রান্তের পাকিস্তানী মিশনের দায়িত্ব পালন করা বাঙালিরা এই উদাহরণে উদ্দীপ্ত হয়ে পদত্যাগ করবেন।