7

স্বস্তি পরিষদের বৈঠক প্রশ্নে সরকারী মুখপাত্র

৭.১১০.২৩৪

শিরোনামঃ ১১০। স্বস্তি পরিষদের বৈঠক প্রসংগে সরকারী মুখপাত্র

সূত্রঃ দৈনিক পাকিস্তান

তারিখঃ ৩০ নভেম্বর, ১৯৭১

.

সরকারী মুখপাত্র: স্বস্তি পরিষদের বৈঠক প্রসংগে এখনও পাকিস্তান চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।

 

 

রাওয়ালপিন্ডি ২৯শে নভেম্বর এপিপি আজ এখানে একজন সরকারী মুখপাত্র এখানে বলেন যে, সরকার পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় হামলা বিবেচনার জন্যে নিরাপত্তা পরিষদের বৈঠক অনুষ্ঠানের আহবান জানানোর ব্যাপারে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুখপাত্রটি বলেন যে, পাকিস্তান এ ব্যাপারে বৃহত শক্তিবর্গের সাথে আলোচনা করছে ও তাদের মনোভাব পর্যবেক্ষন করছে। সরকার নিরাপত্তা পরিষদের বিতর্ক পাকিস্তানের পক্ষে আরো ক্ষতিকর হবে বলে মনে করেন কিনা, জানতে চাওয়া হলে মুখপাত্রটি বলেন যে আমরা এভাবে চিন্তা করছি না।

 

আমরা যা চিন্তা করছি তা হলো, নিরাপত্তা পরিষদের বৈঠকে সুনির্দিষ্ট কোন ফল পাওয়া যাবে কিনা। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, নিরাপত্তা পরিষদের সভাপতি, জাতিসংঘের সেক্রেটারি জেনারেল, যে কোন বৃহত শক্তি, যে কোন সদস্য রাষ্ট্র অথবা বিরোধ সংশ্লিষ্ট দেশের যে কেউ নিরাপত্তা পরিষদের বৈঠক অনুষ্ঠানের আহবান করতে পারেন।

 

মুখপাত্রটি আরো বলেন যে পূর্ব পাকিস্তানে ভারতীয় হামলার পর পাকিস্তান এর মধ্যে কতগুলো কূটনৈতিক উদ্যোগ নিয়েছে। প্রেসিডেন্ট বৃহত শক্তিবর্গের রাষ্ট্র প্রধানদের কাছে চিঠি লিখেছেন এবং বিভিন্ন দেশে পাকিস্তানের প্রতিনিধিগণ প্রতিদিনের ঘটনাবলী রাখছেন।

 

প্রকৃতপক্ষে এ ব্যাপারে সম্ভবপর আওব উদ্যোগ নেয়া হয়েছে।