6

৫৩. ২৫ সেপ্টেম্বর বাংলাদেশ দল সমূহের খবর

অনুবাদঃ তাসমিয়াহ তাহসিন

<৬, ৫৩, ৬৭৬>

শিরোনামঃ বাংলাদেশ দল সমূহের খবর

সংবাদপত্রঃ বাংলাদেশ নিউজ লেটার শিকাগোঃ নং ৯

তারিখঃ ২৫ সেপ্টেম্বর, ১৯৭১

.

বাংলাদেশের গ্রুপগুলোর খবর

 

কলোরাডো

ডাঃ এম. শের আলী, আমেরিকায় বাংলাদেশ লীগের সভাপতি, কলোরাডো,  প্রতিবেদন করেনঃ

মধ্যপাশ্চাত্যের বৃহত্তম বিপণী বিতান সিন্ডারেলা সিটির ব্লু রুম মলে ১৪ আগস্ট একটি বুথ স্থাপিত হয়।

২১ আগস্ট চাঁদা তোলার জন্য  একটি ভিন্নধর্মী অনুষ্ঠান মঞ্চায়িত হয় ।

৩১ আগস্টে রাষ্ট্রদূত সিদ্দিকী এবং এম, এ, মুহিত এক বিপুল অংশগ্রহণকারী নিয়ে ডেনভারে এক সংবাদ সম্মেলনের ডাক দেন। রেডিও , স্থানীয় সংবাদপত্রগুলো এই সম্মেলনের  ব্যাপক প্রচারণা চালায়। রাষ্ট্রদূত প্রাদেশিক রাজনৈতিক নেতাদের সাক্ষাৎ করেন এবং বাংলাদেশের অবস্থার সম্বন্ধে অবহিত করেন।

 

ইন্ডিয়ানা-ওয়াহিও

ডাঃ আমিনুল ইসলাম যিনি মাত্রই বাংলাদেশ সরকারের সাথে তার ছয় সপ্তাহের দায়িত্বসফর থেকে ফিরেছেন , তার থেকে সরেজমিনে প্রতিবেদন শুনতে, ১৮ সেপ্টেম্বর বিভিন্ন বাংলাদেশ গ্রুপের প্রতিনিধিরা ও পূর্ব্বঙ্গের মিত্ররা মধ্যপাশ্চাত্যে বাংলাদেশ সংগঠনের  সভায় অংশগ্রহণ করেন । ডাঃ ইসলাম পররাষ্ট্র মন্ত্রণালয় ও মুক্তিবাহিনীর সাথে  অত্যন্ত কাছে থেকে কাজ করেছেন। ব্যাক্তি অথবা দল কেঊ যদি সাম্প্রিতিক অবস্থা সম্বন্ধে আরো জানতে চায়, তবে ডাঃ ইসলাম (১২৭১), মাউন্ট ভার্নন এভেনিউ, ডায়টন, ওয়াহিও (৪৫৪০৫) এ যোগাযোগ করতে পারে ।

 

আর্বানা, আইএল

ইলিনয়েস বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের শিশুদের সাহায্যার্থে এক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আয়োজিত হয়েছে। সাতটি ভিন্ন দেশ থেকে সাতটি কাহিনীচিত্র সেপ্টেম্বর ২০-২৬ এ প্রদর্শিত হবে।

 

টেনেসি

আমেরিকার বাংলাদেশ লীগের সভাপতি ও অনেক সদস্যরা শিকাগোতে বাংলাদেশ প্রতিরক্ষা লীগের সভায় উপস্থিত ছিলেন এবং তারা নিজেদের সাথে প্রতিরক্ষা লীগের  কার্যক্রম সমন্বিত করার আকাঙ্খা প্রকাশ করেন। প্রতিরক্ষা লীগের পরিচালকবৃন্দ হিসেবে যোগদান করতে টেনেসি থেকে একজন সদস্য খুব শীঘ্রই মনোনীত হবেন। 

 

টরেন্টো

২৬ আগস্ট সত্যজিত রায়ের “দুই কন্যা” এর এক প্রদর্শনী আয়োজিত হয়। চলচ্চিত্রটির মোট চারটি প্রদর্শনী ছিল। প্রদর্শনীর সকল আয় কানাডার অক্সফামকে দান করা হয়।

আরেকটি দাতব্য অনুষ্ঠান আয়োজিত হয় ১৭ সেপ্টেম্বর। ইটন অডিটোরিয়ামে নাচে-গানে পরিপুর্ন এক সন্ধ্যা, সুমন কল্যাণপুর ও তার দলের  অধিবেশন তার মধ্যে উল্লেখযোগ্য। আয় সব অক্সফামে দান করা হবে।