p6

৫৬। ২১ অক্টোবর মৃত নগরী ঢাকা

কম্পাইলারঃ সৌ রভ

<৬,৫৬,১০৩>

শিরোনামঃ মৃতনগরী ঢাকা

সংবাদপত্রঃ স্বদেশ ১ম বর্ষঃ ৪র্থ সংখ্যা

তারিখঃ ২১ অক্টোবর, ১৯৭১

.

মৃত নগরী ঢাকা ( কলকাতা প্রতিনিধি )

রেডিও সুইডেন প্রতিনিধি মিঃ এরল্যান্ডসন তিনি দিনব্যাপী বাংলাদেশে সফর সমাপ্ত করে সম্প্রতি দিল্লিতে সাংবাদিকদের জানান যে, ঢাকা সন্ত্রাসকবলিত শহরে পরিণত হয়েছে। সূর্যাস্তের পূর্বেই দোকানপাট বন্ধ করে দেয়া হয় এবং সেই সময়ে যুবকদের রাস্তায় দেখা যায় না। এ ছাড়া সর্বত্রই পাক বাহিনী মোতায়েন রয়েছে। সমস্ত সুবিধাজনক স্থানে, এমনকি ডাকঘরেও হোটেল ইন্টারকনটিনেনটালে সামরিক প্রহরা রয়েছে। হোটেল প্রবেশ করার ও বাইরে আসার সময় তল্লাশি চালানো হচ্ছে।

.

মিঃ এরল্যান্ডসন বলেছেন যে, যদিও ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঁচ হাজার ছাত্রের তালিকা রয়েছে, কিন্তু তিন থেকে চারশো ছাত্র ক্লাসে যোগ দেয়। সংবাদপত্রগুলির ওপর সেন্সরের কড়াকড়ি ব্যবস্থা রয়েছে। বাংলাদেশ শব্দটির সংবাদপত্রে মধ্যে কোন স্থান নেই এবং বঙ্গবন্ধু সম্পর্কিত যে কোন সংবাদের ঐ একই অবস্থা। তিনি আরো বলেছেন যে, সফররত বিদেশী সাংবাদিকদের পক্ষে পরিস্থিতির সঠিক চিত্র সংগ্রহ করা অসম্ভব। ঢাকার বাইরে সফর সম্পূর্ণ নিষিদ্ধ। মুক্তিবাহিনীর কার্যকলাপের বিভিন্ন সূত্রে শহরে এস পৌঁছায়। গেরীলাদের মাইন আক্রমণে চট্টগ্রাম বন্দরে জাহাজ ডুবানোর সংবাদ ঢাকায় পৌঁছেছিল।

.

মিঃ এরল্যান্ডসন ক্ষোভের সঙ্গে জানান যে, যেহেতু ত্রাণ সামগ্রী বিলি বণ্টনের দায়িত্ব পাক কর্তৃপক্ষের হাতে সেহেতু বণ্টন মোটেই আশাপ্রদ নয়। তিনি এই মর্মে অভিমত প্রকাশ করেছে যে, ত্রাণ সামগ্রীর সিংহভাগই পাক সেনারা ভোগ করেছে।