6

৬৭। ৪ অক্টোবর বাংলাদেশের নারীদের উপর পাক- ফৌজের অত্যাচারঃ তদন্ত কমিটি গঠন করার জন্য রাষ্ট্র সংঘের প্রতি আবেদন

আহসান উল্লাহ

<৬,৬৭,১১৫>

সংবাদপত্রঃ বাংলাদেশ ১ম বর্ষঃ ১৫শ সংখ্যা

তারিখঃ ৪ অক্টোবর, ১৯৭১।

.

বাংলাদেশ নারীদের উপর পাক ফৌজের অত্যাচার তদন্ত কমিটি গঠন করার জন্য রাষ্ট্রসংঘের প্রতি আবেদন।

মুজিবনগর, ২৭ সেপ্টেম্বরঃ বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কার্যনির্বাহক সমিতি আজ রাষ্ট্রসংঘের প্রতি আকুল আবেদন জানান যে, বাংলাদেশে নারীদের উপর পাকিস্তানী সৈন্যবাহিনী যে অত্যাচার করেছে তা তন্ন তন্ন করে তদন্ত করার জন্য একটি বিশেষ তদন্ত কমিটি গঠন করা হোক।

.

পরিষদের সাধারণ সম্পাদিকা মালেকা বেগম এখানে বিবৃতি প্রচার করে বাংলাদেশের নির্যাতিত নারী সমাজের পক্ষ থেকে বিশ্বের সমস্ত গণতান্ত্রিক নারী সংস্থার উদ্দেশ্যে আবেদন করেন যে পাকিস্তানী সৈন্যদের হাতে বাংলাদেশের নারীরা যে করুণ নির্যাতন ভোগ করছে তার প্রতি সহানুভূতিসূচক মনোযোগ দিন ও তা অবিলম্বে বন্ধের জন্য সমস্ত প্রকার ব্যবস্থা নিন।

.

মিসেস বেগম অভিযোগ করেন যে প্রত্যেক জেলা, শহর ও গ্রামে যেখানে পাকিস্তানী ফৌজ তাদের ক্যাম্প পেতেছে সেখানে তারা কিছু দূরে পৃথক পৃথক ক্যাম্পে তাদের লালসা তৃপ্তির জন্য হাজার হাজার বাঙালি নারীকে আটক করে রেখেছে।

.

তিনি বলেন, ঢাকা ক্যান্টনমেন্টের কাছে একটি হারেমে পনের শতের বেশি নারীকে নির্যাতন করে তিলে তিলে মেরে ফেলা হচ্ছে। তাদের অনেকে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়েছে। যারা গর্ভবতী হয়েছে তাদের ফিরিয়ে দেওয়া হচ্ছে যাতে তাদের আত্মীয় স্বজনগণ তাদের হাতে বিয়ের পাত্র তুলে দেয়। তিনি বলেন, ফলে বাংলাদেশের হাজার হাজার নারী হয় আত্মহত্যা করছে অথবা পাগল হয়ে যাচ্ছে।