পরিত্যক্ত বাড়িঘর ও পেশায় ফিরে আসার নির্দেশ

৭.১৬৭.৪৮৭

শিরোনাম সূত্র তারিখ
১৬৭। জেনারেল নিয়াজীর বগুড়া সীমান্ত পরিদর্শন দৈনিক পাকিস্তান ৭ আগস্ট  ১৯৭১

 

জেনারেল নিয়াজীর বগুড়া সীমান্ত পরিদর্শন
সশস্ত্র বাহিনীর সাথে জনসাধারণ
সক্রিয় সহযোগীতা করছে

 

        পূর্বাঞ্চলীয় কমান্ডের অধিনায়ক ও খ এলাকার সরকারী আইন প্রশাসক লেঃ জেঃ এ. এ. কে নিয়াজী পাকিস্তানের ঐক্য-সংহতি রক্ষায় বগুড়ার জনসাধারণের একনিষ্ঠ কর্মপ্রচেষ্টার আজ উচ্চ প্রশংসা করেন।

        জেনারেল নিয়াজীকে স্বাগত জানানোর জন্য তথায় সমবেত অত্র এলাকার গণ্যমান্য ব্যক্তি ও শান্তি কমিটির সদস্যদের এক যৌথ সভায় তিনি ভাষণ দিচ্ছিলেন।

        জেনারেল অফিসার কমান্ডিং ও জেঃ নিয়াজীর সাথে গমন করেন। পশ্চিম সীমান্ত বরাবর আত্মরক্ষামূলক কাজে সেনাবাহিনী মোতায়েন ব্যবস্থাবলী পরিদর্শনের জন্য জেঃ নিয়াজী অত্র এলাকায় একদিনের সফরে গমন করেন।

        জনসাধারনের সাথে আলাপ প্রসঙ্গে জেঃ নিয়াজী বলেন যে, আপনারা জাতির জন্য এক অমূল্য সেবা করছেন। তিনি আরও বলেন যে, ইসলামী রাষ্ট্র পাকিস্তানের সেবা করার অর্থ হল ইসলামের সেবা করা এবং আল্লাহ তাদের এ মহান কাজের জন্য অবশ্যই পুরষ্কৃত করবেন।

        জেনারেল নিয়াজী জনসাধারনকে মুসলমানদের অতীত গৌরবের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন যে, ইসলামের অনুশাসন অনুসরন করেই একদিন তারা বিরাট গৌরব অর্জন করেছিল এবং আমরা যদি ইসলামের অনুশাসন সততার সাথে অনুসরণ করি তবে আমরাও তা অর্জন করতে পারি।

        জাতীয় স্বার্থ ব্যাহত করার জন্য যে সব  লোক শত্রুর ক্রীড়নক হয়ে কাজ করছে লেঃ নিয়াজী জনসাধারণকে তাদের বিরুদ্ধে হুঁশিয়ার করে দেন। উপরোক্ত ধরনের লোকেরা যে সর্বদাই মুসলমানদের ঐক্য ও সংহতির ক্ষতি সাধন করে সে সম্পর্কে জেঃ নিয়াজী ইতিহাস থেকে কতিপয় নজিরের উদ্ধৃতি দেন।

        জেনারেল নিয়াজী আরও বলেন, উদ্বাস্তু শিবিরে যারা আমাদের নারী ও শিশুদের প্রতি দূর্ব্যবহার করছে ও আামাদের অর্থনীতি ধ্বংস করার জন্য আমাদের যোগাযোগ ব্যবস্থা ব্যাহত করছে তারা কখনই জনসাধারনের শুভাকাঙ্খী হতে পারে না। এ উক্তি করার সাতে সাথে সমবেত জনসাধারণ পাকিস্তানের শত্রুদের নির্মূল করার জন্য তাদের দৃঢ় মনোভাব ব্যক্ত করে উচ্চ কণ্ঠে শ্লোগান প্রদান করে।

        জেনারেল নিয়াজী জনসাধারণের দেশপ্রেমিক আদর্শ ও উৎসাহ উদ্দীপনার উচ্চ প্রশংসা করেন। দেশের প্রতিরক্ষার সশস্ত্র বাহিনীর সাথে জনসাধারণের সহযোগীতার ও তিনি প্রশংসা করেন।

        সভা শেষে জেঃ নিয়াজী সামরিক আইন সদর দফতরে গমন করেন। তথায় তিনি আইন-শৃঙ্খলা পরিস্থিতি তথা সমাজের সকল স্তরে স্তরে স্বাভাবিক জীবনযাত্রা পরিস্থিতি করেন। তথায় তিনি আইন শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে অবহিত হন।

        পরে জেঃ নিয়াজী সীমান্ত এলাকায় সেনাবাহিনী পরিদর্শন করেন। তিনি সৈন্যদের সাথে ঘরোয়াভাবে আলাপ করেন ও তাদের কুশলাদি জিজ্ঞেস করেন। তিনি তাদেরকে আস্থাবান ও উৎফুল্ল দেখতে পান।

        অত্র এলাকা পরিদর্শনকালে স্থানীয় কমান্ডার জেঃ নিয়াজীকে জানান যে, জনসাধারণের সক্রিয় সহযোগিতা ছাড়া অত্র এলাকায় সশস্ত্র বাহিনীর দায়িত্ব পালনের কাজে বিরাটভাবে সহায়ক হয়েছে। তিনি আরও জানান যে, বিপুলসংখ্যক লোক রাজাকার হিসাবে তাদের নাম তালিকাভুক্ত করেছে।

        জেনারেল নিয়াজী অপরাহ্নে ঢাকা ফিরে আসেন। গতকাল শুক্রবার এপিপি ঢাকায় এ খবর পরিবেশন করে।

Scroll to Top