পাকিস্তানের নৃশংসতার প্রশ্নে রাষ্ট্রসংঘের নির্লিপ্তির সমালোচনা করে প্রেরিত ভারতের লিপি

শিরোনাম সূত্র তারিখ
২। পাকিস্তানের নৃশংসতার প্রশ্নে রাষ্ট্রসংঘের নির্লিপ্তির সমালোচনা করে প্রেরিত ভারতের লিপি দৈনিক ‘যুগান্তর’ ২ এপ্রিল, ১৯৭১

 

Aparajita Neel

<১২, , >

রাষ্ট্রসংঘে ভারতের লিপি

পাকিস্তানের ব্যাপারে নিশ্চেষ্টতা অমার্জনীয়

 

রাষ্ট্রসংঘ, ১লা এপ্রিল (পি টি আই)- পশ্চিম পকিস্তানী সৈন্যরা বাংলাদেশের মানুষের উপর যে হারে নির্যাতন শুরু করেছে, তা বর্তমানে এমন এক স্তরে এসে পৌঁছেছে যে, তা পাকিস্তানের অভ্যন্তরীন ব্যাপার মনে করে নিশ্চেষ্ট থাকার আর সময় নেই। আত্তর্জাতিক মানবগোষ্ঠী কর্তৃক একটি উপযুক্ত ব্যবস্থা অবলম্বন করা অত্যাবশ্যক হয়ে উঠেছে – ভারত গতকাল রাষ্ট্রসংঘকে এই কথাটি স্মরণ করিয়ে দিয়েছে।

 

রাষ্ট্রসংঘের সেক্রেটারী জেনারেল উ থান্টের কাছে ভারতের এই অভিমত একটি পত্রাকারে পেশ করা হয়। রাষ্ট্রসংঘ ভারতের স্থায়ী প্রতিনিধি শ্রী সমর সেন পত্রটি পেশ করেন এবং পত্রটি তার অনুরোধে রাষ্ট্রসংঘ সদস্যদের নিকট প্রচার করা হয়। পরে রাষ্ট্রসংঘের একটি ইস্তেহার হিশেবে তা প্রকাশ করা হয়।

 

এই পত্রে শ্রী সমর সেন বলেছেনঃ মানব দুর্গতি এই মুহুর্তে এই নিষ্ক্রিয়তা ও নিরবতাকে দুর্গত জনসাধারণ বহির্বিশ্বের উদাসীনতা বলে ভাববে।

 

শ্রী সেন সতর্ক করে দেন যে, পাকিস্তানের সশস্ত্র বাহিনীকে সংযত না করলে এবং আন্তর্জাতিক অভিমত বাংলাদেশের জনসাধারণের প্রতি সহানুভূতি ও সমর্থনসূচক না হলে এই উপ-মহাদেশে উত্তেজনা ক্রমশই বৃদ্ধি পাবে।

Scroll to Top