যুদ্ধ পরিস্থিতি রিপোর্টঃ শিকারপুর সাব সেক্টর

শিরনাম উৎস তারিখ
২৩। যুদ্ধ পরিস্থিতি রিপোর্ট শিকারপুর সাব সেক্টর ৮ নং সেক্টরের দলিলপত্র ১৯৭১

 

ট্রান্সলেটেড বাইঃ Razibul Bari Palash

<১১, ২৩, ৩৮৪-৩৯১>

 

 

ক্রমিক নং

 

সূত্র নম্বর ও তারিখ

 

তথ্য অন্তর্ভুক্তির তারিখ ঘটনা
১       জি ০০৩২

২২১৭০০

২৩০৬০৭১ তেতুল্বাড়িয়া ও হীনদের মাঝখানে শত্রুরা চাইনিজ ৯ টি আপই মাইন পুঁতে রাখে। জি আর ৫৮৭৪৪৩। আমাদের বাহিনী সেগুলো সনাক্ত করে ও হেড কোয়ার্টারে নিয়ে আসে।
জি ০০৪০

২৩১৬০০

২৪-০৬-৭১ মহেশকুন্দি বি ও পিতে আপই মাইন পাতা হয় ৩ জুন। শত্রুদের ট্রাক আজ উড়ে যায় তাতে। ১৫ জন হতাহত।
জি ০০৪৪

২৪১৮৩০

২৪-৬-৭১ আমাদের বাহিনী ২৪০৩০০ টায় শিবনগরে জি আর ৬৩৭৫১৭ আক্রমণ করে। আমরা একটি রাইফেল হারাই।
জি ০০৬২

২৯১০০০

৩০-৬-৭১ ২৯০৩০০ টায় মহেশকুন্ডি বি ও পিতে আমাদের বাহিনী আক্রমণে করে। জি আর ৬২১৬৪৪। শত্রুদের ৭ জন আহত হয়।
জি ০০৭৫

০২১৮৩৫

৩-৭-৭১ কাজিপুরে আমাদের অবস্থানে ২-৭-৭১ তারিখে শত্রুরা আক্রমণ করে ০৯০০ টায়। ৬ জন পাকসেনা নিহত হয়।
৬     

বইতে নাই

     
৭              জি ০০৮৭ ৪-৭-৭১ মহেশকুন্দি ও বাগ্মারার মাঝখানে ভাগযতিন গ্রামে ০৩১১০০ টায় শত্রুরা আক্রমণ করে। আমাদের বাহিনী জয় বাঙলা বলে চিৎকার দিয়ে তাদের উপর ঝাঁপিয়ে পরে। ৭ জন নিহত ও ৩ জন আহত হয় তাদের। লাশ ও অস্ত্র নিয়ে যেতে পারেনি। যুদ্ধ ৩ ঘণ্টা ধরে চলে।

 

জি ০০৯২ ৭-৭-৭১ সাহেবনগরে একটি দল ০৭০৩০০ টায় আক্রমণ করে। ০৩৪৫ থেকে ০৪৩০ পর্যন্ত যুদ্ধ চলে। ৫০০০ গজ টেলিফোনের তার ধ্বংস করা হয়। টেকেলাঘাটে ২ টি ফেরী ধ্বংস করা হয়। আরও ক্ষয় ক্ষতি হতে পারে। জুলাই ৬ ০৮০০ টায় শত্রুদের আহতের খবর পাওয়া যায়। তেঁতুল বাড়িয়াতে দখলের সময় ৮ জন সি বি ওয়ার্কার আটক হয় যাদের মধ্যে ইঞ্জিনিয়ার ছিল। একটি ট্রাক জব্দ হয়। সেটি করিমপুর ইন্ডিয়ান আর্মিকে দেয়া হয়।

 

৯      জি ০০৯৯

০৯০৭৩০

৯-৭-৭১ আমাদের বাহিনী সি ইউ সি এর বাড়ীতে আক্রমণ করে যে সেখানকার শান্তি বাহিনীর চেয়ারম্যান। জি আর ৭২৪৫২৬ ০৯০৭০০ টা। ৪ জন পাকসেনা নিহত। ১ টি এয়ার গান, ২ টি বাই সাইকেল, ১ টি লেদার হ্যান্ড ব্যাগ ও ১ টি শান্তি বাহিনী পরিচয় পত্র জব্দ করা হয়।

 

১০ জি ১০৫

১২১৯০০

১৩-৭-৭১ সাহেবনগর ৬২৮৫০৮ স্থানে ১২ জুলাই ০৪০০ টায় শত্রু পজিশনে আক্রমণ করা হয়। ১৭ জন পাকসেনা নিহত ও ২ জন সিভিলিয়ান নিহত হয়। একটি টেলিফোন সেট ও কিছু তার জব্দ হয়।

 

১১ জি ০১০৯

১৪১১০০

১৪-০৭-৭১ মহেশকুন্দি বি ও পি আক্রমণে জি আর ৬২৬৪৪ ১ টি রাইফেল ম্যাগাজিন হসগত হয়। আমরা একটি ও পি এস হারাই

 

১২ জি ০১১

১৫০৮৩০

১৫-৭-৭১ শাহিবনগরে ১৪ তারিখ রাতে আমাদের বাহিনী হেভি গুলিবর্শন করে। জি আর ৬২৮৫০৮

 

১৩ জি ০৮০১

১৭২০৫০

১৭-৭-৭১ জে ৬০৪০০ টায় আমাদের বাহিনী মহেশকুন্দি বি ও পি আক্রমণে ৬ জন পাকসেনা হত্যা করে। রেশনবাহি একটি গাড়ী ধ্বংস করে।

 

১৪ জি ০১২২

২১০৮০০

২১-০৭-৭১ দৌলতপুরের গাছেরদিয়া গ্রামে রাজাকার ক্যাম্পে আক্রমণে ৩৫ রাজাকার নিহত হয়। ২ টি ৩০৩ রাইফেল জব্দ। আমাদের ২ জন গুলিবিদ্ধ। তাদের হাসপাতালে নেয়া হয়।

 

১৫ জি ০১৩৩

২৪০৮০০

২৫-৭-৭১ ভেড়ামারায় ৪ বিহারি রাজাকার নিহত। ২ টি রাইফেল ২৪ জুলাই ১০০০ টায় জন্দ।

 

১৬ জি ০১৪৭

২৮০৮০০

২৮-৭-৭১ ২৬ জুলাই ১১৩০ টায় এ পি মাইন দিয়ে সাহিবনগর ও কাজিপুরে শত্রুদের তারানো হয়। ২ জন পাকসেনা নিহত হয়। লাশ হেলিকপ্টারে করে পাকসেনারা নিয়ে যায়। হেলিকপ্টার থেকে এল এম জি ব্রাশ ফায়ারে আমাদের ১ জন আহত হয়।

 

১৭ জি ০১৫১

২৮১১০৩০

২৯-৭-৭১ ৩০৩ রাইফেল নিয়ে একজন বাঙ্গালী রাজকার দৌলতপুরে আত্ম সমর্পন করে। রাকাজকে সেকশন কমান্ডের কাছে হস্তগত করে।

 

১৮ জি ও

২৯১৩০০

৩০-৭-৭১ ২৮১৮০০ টা থেকে ২৯০০০১ পর্যন্ত প্রাগপুরে আক্রমণ চলে। ২৩০০ টায় জয় বাঙলা আর নারায়ে তাকবীর আল্লাহু আকবর বলে আক্রমণ চলে। কমপক্ষে ২০ জন আহত হয়। আমাদের পক্ষে ২ জন সিভিলিয়ান ভলান্টিয়ার আহত হয়। কয় কমান্ডার বাম পায়ের থাইতে সামান্য আঘাত পান।

 

১৯ সি জে ০৭২৮

৩০১০০০    

৩০-০৭-৭১ ২৭২২ থেকে ২৭২৩০০ এর মধ্যে হিজলিতে হেভি গুলি বিনিময় হয়। ৪০ জন নিহত ও ৭ জন আহত হয়। ২৯১৮ টা থেকে ৩০০৩০০ টায় ভবানিপুর ও তালুইগাছায় যুদ্ধ হয়।
২০ জি ০১৭০

০৩০৭৩০

৪-৮-৭১ প্রাগপুর বি ও পি জি আর ৬৩৫৫৯৫ এম/এস ৭৮ ডি/১২তে ০৩০১০০ টায় ২ ইঞ্চি মর্টার ও এল এম জি ও এস এল আর দিয়ে যুদ্ধ চলে। ২ ঘণ্টা ধরে চলে।

 

২১     জি ০১৭২

০৪০৭০০

৭-৮-৭১ প্রাগপুরের কাছে অ্যামবুশে জি আর 633599 এম/এস ৭৯ এ/৯ ২ জন নিহত হয়।

 

২২ জি ০১৮৮

০৯১১৪৫

৯-৮-৭১ কুষ্টিয়ার নতুন গেরিলারা ১৪ আগস্ট উষ্ণ অভ্যর্থনা দিতে চায়। এজন্য তাদের সেক্টর ইমামাএর অনুমতি লাগবে।

 

২৩ জি ০২৯১

০৯১১৪৫

৯-৮-৭১ একটি সেক্টর ভেড়ামারা ব্রিজ থেকে ২০০০ গজ ভিতরে একটি বাঁধ কাটতে চায়। তারা আংশিক সফল হয়। এতে ভেড়ামারা দুবে যায়। শত্রুরা স্থানীয় হাসপাতালে আশ্রয় নেয়। তাদের ঘাঁটি নষ্ট হয়।

 

২৪ জি ০১৮

০৯১১৪৫

৯-৮-৭১ রাতে পাকসেনারা তাদের অবস্থান পরিবর্তন করে। তারা অ্যামবুশ করে মাদের সারপ্রাইজ দিতে চায়। আল্লাহর রহমতে আমারা আক্রান্ত হওয়া থেকে রক্ষা পাই।

 

২৫ জি ০১৮৯

০৯১১৪৫

৯-৮-৭১ প্রাগপুরে জি আর ৬৩৩ ৫৯৯তে ০৮২৩০০ টায় আমাদের বাহিনী হ্যান্ড গ্রেনেড দিয়ে বাঙ্কারে আক্রমণ করে।

 

২৬ জি ০১৯০

০৯১১৪৫

৯-৮-৭১ ডাং নামক স্থানে জি আর ৬৬৪৬১৫ ০৮২২০০ টায় একটি সেক্টর এল এম জি ও ২ ইঞ্চি মর্টার দিয়ে ৪৫ মিনিট যুদ্ধ করে।কেউ হতাহত হয়নি। আমরা নিরাপদে ফিরে আসি।

 

২৭ জি ০০০৩

১৩১৭০০

১৪/৮/৭১ বামুন্দি নিশিপুরে ৩ টি কয় অবস্থা করছিল। একটি কয় প্রাগপুর-আরেকটি মহেশকান্দি যায়। স্থানীয় কয় আগেই জানানো হয়।

 

২৮ জি ০২০৫

১৪০৯৪৫

১৪-৮-৭১ ডং নামক স্থানে ০০০১ টায় আক্রমণে শত্রুদের যান ধ্বংস করা হয়। আমাদের বাহিনী এল এম জি ২ ইঞ্চি মর্টার ইউজ করে। ০১৩০ টা পর্যন্ত চলে গোলাগুলি।

 

২৯ জি ০২০৪

১৪০৯৩০

১৪-৮-৭১ প্রাগপুরে সুদের পজিশনে আক্রমণ করে ও০০০১ টা থেকে ০৪৩০ পর্যন্ত ৩ ইঞ্চি মর্টার, এল এম জি এস এল আর ৩০৩ ইউজ করে। শত্রুরা এম এম জি রাইফেল ২ ইঞ্চি মর্টার ইউজ করে।

 

৩০ জি ০২০৩

১৪০৮৩০

১৪-৮-৭১ এফ কয় ১৪ আগস্ট বাংলাদেশে প্রবেশ করেছে। তারা পাক বি ও পি দখল করে।তেতুল্বাড়িয়া, কাজিপুর, শিবনগর, বেল্গাতুয়া গ্রাম, জামালপুর, ফিলিপ্নগর ও গউহেরদিয়ার-জেলা-কুষ্টিয়া-এফ কয় বর্ডার থেকে ৫ মাই ভিতরে এবং দৈর্ঘ্যে ১৫ মাইল পর্যন্ত বিস্তৃত। শিবনগরকে রক্ষা করার জন্য আমাদের ৩ ইঞ্চি মর্টারের খুব দরকার। কমান্ডার নিজে ব্যাক্তিগত ভাবে চেষ্টা করছেন।

 

৩১ জি ০২০৯

১৫০৮০০

১৫-৮-৭১ মথুরাপুর ডং এর এ টিকে মাইনে একটি জিপ বিধ্বস্ত হয়। সময় ১৪০৮০০ টা। শত্রুদের ৭ জন হতাহত হয়।

 

৩২ জি ০২১২

১৬২০০০

১৭-৮-৭১ ১৫০৮০০ টায় শিহাবনগরে একটি সেক্টর প্রবেশ করে। ১৪৩০ টায় তারা জি আর ৬৩৩৫০৮ এল্কায় ঢোকে। হঠাত তাদের উপর গুলি হয়। আমাদের ৩ জন শহীদ হয়। ১ জন আহত ও ১ জন ধরা পরে। ৪ জন পাকসেনা ভাগ্যের জোরে বেঁচে যান ও সি এইচ কিউতে চলে যান। শহীদের নাম-এন/এস আবুল কাসেম, হাবিলদার আ সালাম। সেপয় আসাদুজ্জামান। ধরা পড়েছে ইক্রাম হোসেন, আহত হয় সানয়ার হোসেন-তাকে ব্যারাকপুর হাসপাতালে নেয়া হয়েছে। এমও এর হিসাব পরে দেয়া হবে। নিহতদের আজ ফিল্বাড়িয়া বি ও পি (ইন্ডিয়া)তে দাফন করা হল।

 

৩৩    জি ০২১৭১

১৭০৮০০

১৮-৮-৭১ অস্ত্র লসের হিসাব-

১। এল এম জি ইন্ডিয়ান-১

২। এল এম জি ম্যাগাজিন-৮

৩। এস এল আর-৩

৪। এস এল আর ম্যাগাজিন-১২

৫। ৭ দশমিক ৬২ এমও (ঈন্ডিয়া)-৪১০

৬। ৩০৩ রাইফেল-২

৭। ৩০৩ এমও-১১০০

৮। এইচ ি গ্রেনেড-২

 

৩৪ জি ০২২২

১৮-৮-৭১

১৮-৮-৭১ ২ সেক্টর রহমত নগরে জি আর ৬৭৮৫০২তে ১৬২১০০ টায় পাকসেনাদের গরুর গাড়িতে অ্যামবুশ করে। শত্রুদের ১ জন নিহত ৬ জন আহত হয়।।

 

৩৫ জি ০২৪৯

২৪১২০০

২৫-৮-৭১ প্রাগপুরে জি আর ৬৩৩৩৫৯৯ এম/এস ৭৮ ডি/১২ ২৪১০৩০ টায় বাঙ্কার মেরামতের সময় শত্রুদের হঠাত আক্রমণ করে। ৪০ মিনিট ধরে চলে। ৩ ইঞ্চি মর্টার ও গাছের উপর থেকে এস এল আর আমরা ইউজ করি। তাদের ১৫ জন হতাহত হয়।

 

৩৫ বি জি ০২৭৩

৩১০৮০০

৩১-০৮-৭১ প্রাগপুরে জি আর ৬৩৩৫৯৯ এম/এস ৭৮০/১২ গাছের উপর থেকে এল এম জি ও এস এল আর দিয়ে আমাদের বাহিনী আক্রমণ করে।

 

৩৬ জি ০২৭৬

০১০৫০০

১-৯-৭১ মহেশকুন্ডিতে এস কিউ ৬২৬৪ এম/এস ৭৯ ডি/১৬ স্থানে ৩১১৮০০ টায় ২ ইঞ্চি মর্টার ও এস এল আর দিয়ে আক্রমণ করি। তারা ৩ ইঞ্চি ও এম এম জি দিয়ে জবাব দেয়। তাদের ৫ জন হতাহত হয়।

 

৩৭ জি ০২৮০

০৪০৫০০

৪-৯-৭১ নয়ডাগাপাড়ায় জি আর ৮৫৮৪১৪ ০১০০ টায় ১ সেপ্টেম্বর ১৬ জন রাজাকার অস্ত্রসহ আত্ম সমর্পন করে। আগে আমাদের বাহিনী গুলি করলেও তারা গুলি করেনি। তারা হামাগুড়ি দিয়ে আমাদের কাছে আসে। ১৯ জনের ৩ জন পালিয়ে যায়। তারা বিহারি ছিল। এদের ক্যাম্পে নিয়ে যাওয়া হয়।

 

৩৮ জি ০২৯৬

০৭১১৩০

৭-৯-৭১ একটি অ্যামবুশে আমাদের ৩ জন আহত ও ৫ জন মিসিং। গলাগ্রামে জি আর ৬৯৬৫১২ এম/এস ৭৯ এ/বি ৭ সেপ্টেম্বর ০৩০০ টায় ১৯ জন নিহত হয়।

 

৩৯ জি ০২৯৭

০৭২১০০

৮-৯-৭১ এর পর সিগ নং জি ০২৯৬ এ সেপ্টেম্বরে ৫ জন নিখোঁজের ১ জন নিহত হয়েছিল ও তাকে গোলাগ্রামে কবর দেয়া হয়। ২ জন আহত ছিল ও ২ জন নিরাপদে ফিরে আসে। আহতদের কৃষ্ণ নগর হাসপাতালে পাঠানো হয়। আমরা ১ টি বেড়েটা গান সাথে ১ টা ম্যাগাজিন ও ৩০ রাউন্ড ৯ এম এম জব্দ করি। আর ৩০৩ রাইফেল ১তা, এল এম জি সাথে ৬ তা ম্যাগাজিন এস এল আর-জে সাথে ৩৪ ম্যাগাজিন, ১১ টি এমও ৩০৩ বল ২৫০ এমও 7৬২-২৮৫ রাউন্ড হারাই।

 

৪০ জি ০৩০৫

১০১২১৫

১০-৯-৭১ পিস কমিটি ব্যাজ, আই ডি কার্ড, রাইফেল ৩০৩ ১ তা, ১৩ রাউন্ড গুলিসহ ১০১১০০ সেপ্টেম্বর ১ জন রাজাকার আত্ম সমর্পণ করে।

 

৪১ জি ০৩০৫

১৭১৯০০

১৭-৯-৭১ নিয়মিত বাহিনী প্রাগপুরে ১৭০৬০০ সেপ্টেম্বর আক্রমণ করে ৬ শত্রুসেনা হত্যা করে।

 

৪২ জি ০৩০১২

১৮১৮৩০

১৯-৯-৭১ নিয়মিত বাহিনী ১৮ সেপ্টেম্বর ৭১ আর্টিলারি সাপর্টসহ প্রাগপুর জি আর ৬২৮৫৯৪০ জি আর ৬৫৫৬০৯ এম/এস ৭৮ ডি/১৬ আক্রমণ করে।

 

৪৩ জি ০৩২৪

২১১০০০     

২৩-৯-৭১ তাতুল্বাড়িয়া জি আর ৫৬৭৪৭৪ এম/এস ৭৯ এ/৯ পাকসেনা ও রাজাকার রা ২২০৫৪৫ সেপ্টেম্বর আমাদের বাহিনীর উপর আক্রমণ করে। ৩ জন নিহত ও ৫ জন আহত হয়। ৩০৩ রাইফেল ২ টি ৩০৩ বল এমও ১০ ১ টা স্টেনগান সাথে ম্যাগাজিন ও ৩ টি বুট ক্যানভাস জব্দ করি।

 

৪৪ জি ০৩২৩

২৩১০৩০

২৩-৯-৭১ ২২ সেপ্টেম্বর গণবাহিনী ২ টি সেক্টর প্রাগপুরে জি আর ৬৩৩৫৯৯ এম/এস ৭৮ ডি /১৬ আক্রমণে ২০ জন নিহত ও ১৩ জন আহত হয়। বাঙ্কার, সাপ্লাই, ধ্বংস করে। একটি পাক পতাকা সাথে নিয়ে আসে।

 

৪৫ জি ০৩৫৫

২৮০৭০০

৩০-৯-৭১ ২৬০৩০০ সেপ্টেম্বর গণবাহিনী কালতামারি এস কিউ ৭৮৪৬ এম/এস ৭৯ এ/১৩ এক গ্রুপ রাজাক্রকে আক্রমণ করে। আমাদের ১ জন আহত হয়।

 

৪৬ জি ০৩৩৬

২৮-৯-৭১

১-১০-৭১ ২৮১২০০ টায় আমাদের বাহিনী শেহালায় এস কিউ ৬৮৫৪ এম/এস ৭৯ এ/১৩ আক্রমণে ১ রাজাকার আটক করে। বাজুমারায় জি আর ৬৫৩৭১৬ এম/এস ৭৮ ডি/১৬ অস্র বিহীন ৪ রাজাকার আটক করে।

 

 

৪৭ জি ০৩৩৮

৩০০৭০০

১-১০-৭১ ২৯১২০০ টায় বরগান্দিয়াতে এস কিউ ৭৫৫২ এম/এস ৭৮ এ/১৩ অ্যামবুশে ১ জন হত্যা করে।

 

৪৮ জি ০৩৭০

৯-১০-৭১

১১-১০-৭১ ২৬০৩০০ সেপ্টেম্বর সাহেবনগর রোডে ৭০৬২৪৮ এম/এস ৭৯ এ/১৪ আক্রমণ করে ২ পাকসেনা ও ৪ রাজাকার নিহত ও ১ জন পাকসেনা আহত হয়।

 

৪৯ জি ০৩৭৩

৯১০১১

১১-১০-৭১ ০৯২০০০ অক্টোবর শিকারপুর কয় রিপর্ট করে চাঁদপুরে এস কিউ ৪৮৩৯ এম/এস ৭৮ এ/৯৪ রাইফেলসহ ৩ রাজাকার আটক হয়।

 

৫০ জি ০৩৭৭

১০-১০-৭১

১২-১০-৭১ ১অ অক্টোবর ১২০০ টায় পাকসেনাদের কাছ থেকে তথ্য নিয়ে ফেরার পথে আ রাজাকারকে তেঁতুল বাড়িয়াতে জি আর ৫৫৯৪৬৬ এম/এস ৭৮ এ/৯ আটক করা হয়।

 

৫১ জি ০৩৮৫

১১-১০-৭১

১৩-১০-৭১ গণবাহিনীর কাছ থেকে একটি জে ১ রাইফেল কালিমহারের এস কিউ ২৪২৮ এম/এস ৭৯ ই/৫ মতিন ও মুজিব বাহিনী ছিনিয়ে নেয়।

 

৫২ জি ০২৫৩

১১-১০-৭১

১৩-১০-৭১ গণবাহিনী ১০/১১ তারিখ রাতে পিতালিয়া এস কিউ ৬৪৫১ সি এম এম সাহেলা এস কিউ৬৮৫৪ সি এম এম গলাগ্রাম এস কিউ৬৯৫১ ও বোয়াল এস কিউ৭১৫৩ এম/এস ৭৯ এ/১৩তে আক্রমণ করে।

 

৫৩ জি ০৩৮৪

১১-১০-৭১

১৩-১০-৭১ ২৮ সেপ্টেম্বর অজিলাবাদে এস কিউ ১৭৩৫ এম এস ৭৮ ই/৫ এ রাজাকাররা গণবাহিনীকে আক্রমণ করে। ১ জন নিহত ও ২ জন আহত হয়। আমাদের ৩ জন আহত হয়। তারা বাংলাদেশে অবস্থান করে।

 

৫৪ জি ০৩৯৩

১৩-১০-৭১

১৪-১০-৭১ ১২১২০০ অক্টোবর আমাদের বাহিনী বামুন্দি ৫৭৪৪৫ এম/এস ৭৯ ই/১০ এ এসে গরাঘাটে ৬১৫৪৬২ এম/এস ৭৯ এ/১৩তে শত্রুর কবলে পড়ে। কোন হতাহত হয়নি।

 

৫৫ জি ০৪০২

১৫-১০-৭১

১৬-১০-৭১ ১৬০৬৩০ অক্টোবর মহেশকুমে এস কিউ৬২৬৪ এম/এস ৭৮ ডি/১৬তে অ্যামবুশ করে ১০ জন নিহত ও ১ জন আহত হয়।

 

৫৬ জি ০৪০১

১৫-১০-৭১

১৬-১০-৭১ ১৪০৮০০ অক্টোবর ভগজত এস কিউ ৬১৬৫ এম/এস ৭৮ ডি/১৬ ও সাকুরিয়া এস কিউ ৬০৬৪ এম/এস ৭৮ ডি/১২তে নিয়মিত ও গন বাহিনী অ্যামবুশ করে ২০ জন হতাহত হয়।

 

৫৭ জি ০৩৮৯

১২-১০-৭১

১৮-১০-৭১ ১২১২০০ টায় থাকুরপাড়ায় এস কিউ ৬৩৫৮ এম/এস ৭৯ এ/১৩ গণবাহিনী এম্বুশ করে। আমাদের ১ টি এস এল আর ও ২৮ রাউন্ড গুলি হারাই।

 

৫৮ জি ৬৪০

২৫১০৭১

২৫-১০-৭১ ২৩০০৩০ অক্টোবর জে ও রাজাকাররা ১২ টি রাইফেলসহ আত্ম সমর্পন করে। ১ জন রাজাকার ও সন অস্ত্র বাংলাদেশের ভিতরে রাখা হয়। ২ জন রাজাকার আহত ছিল-তাদের হাসপাতালে পাঠানো হয়।

 

৫৯ জি ০৪৫৭

২৪-১০-৭১

২৪-১০-৭১ ২৪১৯৩০ জে ও রাজাকাররা আত্ম সমর্পন করে। ২ জন রাজাকার বাংলাদেশে রাখা হয়

 

৬০ জি ০৪৫৮

২৪-১০-৭১

২৫-১০-৭১ ২১১৯০০ অক্টোবর সোনাডাঙ্গা টেলি এক্সচেঞ্জ গ্রেনেড হিয়এ উড়িয়ে দেয়া হয়। ২ পশ্চিম পাক পুলিশ নিহত হয়।

 

৬১ জি ০৪৫০

২৩-১০-৭১

২৪-১০-৭১ ১৯২২০০ অক্টোবর আম্বাড়িয়াতে জি আর ৮৫৫৩৫৩ এম/এস ৭৯ এ/১৩ অ্যামবুশ করে একটি গান বোট সং করা হয়। আহত ৮ জনকে বাংলাদেশে চিকিৎসা দেয়া হয়।

 

৬২ জি ০৪৬৯

২৬-১০-৭১

২৬-১০-৭১ ২৬১০৩০ অক্টোবর মনাখালি এস কিউ ৪৬২৪ এম/এস ৭৯ এ/১০ ১ জন রাজাকার আত্ম সমর্পন করে সাথে ১ টি রাইফেল, ৩০৩ বল এমও ৫০ ছিল।

 

৬৩ জি ০৪৮৭

২৭-১০-৭১

২৮-১০-৭১ 270830 অক্টোবর নিয়মিত বাহিনী চিলমারি এস কিউ ৬২৭০ এম/এস ৭৮ ডি/১৬ শত্রুদের সাথে যুদ্ধে লিপ্ত হয়। আরেক প্লাটুন সৈন্য মোতায়েন করা হয়।

 

Scroll to Top